ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ৮ ফাল্গুন ১৪২৬

রক্তস্বল্পতায় ভুগছেন? জেনে নিন ঘরোয়া সমাধান

https://www.jugantor.com/lifestyle/268051/রক্তস্বল্পতায়-ভুগছেন-জেনে-নিন-ঘরোয়া-সমাধান
BY  লাইফস্টাইল ডেস্ক ১৭ জানুয়ারি ২০২০, ১২:২০ | অনলাইন সংস্করণ
রক্তস্বল্পতায় ভুগছেন? জেনে নিন ঘরোয়া সমাধান। ছবি সংগৃহীত অনেকে রক্তস্বল্পতাকে খুব বড় কোনো রোগ মনে করেন না। তবে আপনি জানেন কী? বড় অসুখের শুরু হতে পারে এই রক্তস্বল্পতা থেকেই। আবার এই রক্তস্বল্পতা কিন্তু আপনি ঘরোয়াভাবে সমাধান করতে পারেন।

কারণ, রক্তস্বল্পতা মারাত্মক পর্যায়ে না পৌঁছানো পর্যন্ত একে তেমন ক্ষতিকর কোনো সমস্যা অনেকেই মনে করেন না। তবে বাস্তবে এই অবহেলার ফল হয় মারাত্মক।

একজন পূর্ণবয়স্ক নারীর জন্য রক্তে হিমোগ্লোবিন ১২.১ থেকে ১৫.১ গ্রাম/ডেসিলিটার, পুরুষের রক্তে ১৩.৮ থেকে ১৭.২ গ্রাম/ডেসিলিটার, শিশুদের রক্তে ১১ থেকে ১৬ গ্রাম/ডেসিলিটার থাকা স্বাভাবিক। কারও রক্তে হিমোগ্লোবিন এর চেয়ে কমে গেলে তিনি রক্তস্বল্পতায় আক্রান্ত বলেই মনে করা হয়।

আসুন জেনে নিই শরীরে রক্তস্বল্পতার সমস্যা হলে কী করবেন?

১. রক্তস্বল্পতার সমস্যায় প্রতিদিন চীনাবাদাম খাওয়া জরুরি। চীনাবাদামে থাকা আয়রন আপনার রক্তস্বল্পতার সমস্যা দূর করবে।

২. দিনে মাত্র একটি ডিম খাওয়া অভ্যাস করলে শরীরে আয়রনের ঘাটতি দূর হবে। তাই ডিমের মতো সহজলভ্য, পুষ্টিকর খাবার রাখুন প্রতিদিনের

খাদ্যতালিকায়।

৩. খেজুরে পুষ্টিগুণও রয়েছে ভরপুর আয়রন। তাই রক্তস্বল্পতার সমস্যা দূর করতে নিয়মিত খাদ্যতালিকায় খেজুর রাখতে পারেন।

৪. সহজলভ্য সবজি টমেটো রক্তস্বল্পতা দূর করতে খুবই কার্যকরী। টমেটোয় থাকা আয়রন, ভিটামিন সি এবং লাইকোপেন রক্তস্বল্পতাসহ নানা রোগের হাত থেকে আমাদের রক্ষা করতে সক্ষম। তাই নিয়মিত খাদ্যতালিকায় রাখতে পারেন টমেটো।

৫. মধু একটি উচ্চ ঔষধি গুণসম্পন্ন ভেষজ তরল। এই মধু রক্তস্বল্পতার সমস্যায় খুব ভালো কাজ করে।

তথ্যসূত্র: জি নিউজ

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]