ঢাকা, রবিবার, ০৫ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬

বাংলাদেশের যুব প্রতিনিধিদের ভারত সফরের সুযোগ

https://www.jugantor.com/lifestyle/279489/বাংলাদেশের-যুব-প্রতিনিধিদের-ভারত-সফরের-সুযোগ
BY  যুগান্তর রিপোর্ট ১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৩২ | অনলাইন সংস্করণ
গত বছরের ফাইল ছবি বাংলাদেশ থেকে একটি যুব প্রতিনিধি দলকে চলতি বছর ভারত সফরে আহ্বান জানানো হয়েছে। ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের অ্যাটাশে প্রেস অ্যান্ড ইনফরমেশন দেবব্রত পাল জানান, বাংলাদেশ থেকে এবারও একটি যুব প্রতিনিধি দল ভারত সফর করবে।

২০১২ সাল থেকে শুরু হওয়া এ সফরে ভারতের বিভিন্ন শিক্ষা, ব্যবসা, তথ্য প্রযুক্তি ও কারিগরি প্রতিষ্ঠানের তরুণদের সঙ্গে মতবিনিময়ের সুযোগ পেয়ে আসছে। এছাড়া, থাকছে বিশিষ্ট সাংস্কৃতিক ও ঐতিহাসিক স্থান এবং ব্যবসায়িক কেন্দ্রসমূহ পরিদর্শনের সুযোগও।

থাকবে, নতুন সংস্কৃতির সঙ্গে পরিচিত হবার সুযোগসহ ভারতের বিখ্যাত, ঐতিহাসিক স্থানসমূহ ভ্রমণের সুযোগও। এ সফরে থাকা খাওয়া ও পরিবহনের খরচ ভারত সরকার বহন করবে।

সোমবার বাংলাদেশস্থ ভারতীয় হাইকমিশন থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, যারা আবেদন করতে পারবে তাদের বয়স ২১ থেকে ৩৫ বছরের মধ্যে হতে হবে। সুস্বাস্থ্যের অধিকারী ও ভ্রমণের জন্য তৈরি থাকতে হবে।

এছাড়া বাংলাদেশের বৈধ পাসপোর্ট থাকতে হবে, ১ মে ২০২০ এর মধ্যে একটি বৈধ পাসপোর্ট করতে হবে। তবে কেউ দ্বৈত নাগরিক হতে পারবে না।

এছাড়া এ সফরে কোনো রাজনৈতিক দলের বা অধিভুক্ত দলের সদস্য হতে পারবে না।

আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশের যুব আইকন হিসেবে ব্যাপকভাবে পরিচিত হতে হবে এবং তরুণদের অনুপ্রাণিত করার দক্ষতা থাকতে হবে।

পড়াশোনা, কাজে বা পেশাগত ক্ষেত্রে উল্লেখযোগ্য কৃতিত্বের অধিকারী হতে হবে। তার মধ্যে নেতৃত্বের গুণাবলী এবং সামাজিক ও যোগাযোগ দক্ষতা থাকতে হবে।

নতুন স্থান,সংস্কৃতি ও নতুন মানুষের সাথে পরিচিত হবার আগ্রহ থাকতে হবে। বর্তমান বৈশ্বিক বিষয়াবলী এবং ভারত ও বাংলাদেশের মধ্যে সভ্যতাগত,সাংস্কৃতিক এবং মানুষে-মানুষে সংযোগ সম্পর্কে তার সাধারণ জ্ঞান থাকতে হবে

আবেদন পদ্ধতি: বাংলাদেশের যুব প্রতিনিধিদল-২০২০ এর সদস্য হতে যোগ্য প্রার্থীদেরকে ([email protected]) এই ঠিকানায় নির্দিষ্ট ফরম্যাটে জীবনবৃত্তান্ত দিতে হবে। আবেদনের শেষ তারিখ: ফেব্রুয়ারি ২৯, ২০২০।[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-[email protected]-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]