ঢাকা, রবিবার, ১৯ আগস্ট ২০১৮, ৪ ভাদ্র ১৪২৬
BYফারজানা হোসেন সুমা
২১ এপ্রিল ২০১৮, ১১:৪০

কেক, আইস্ক্রিম,বিস্কিট, ফালুদা জর্দা এসব খাবারে টুটি ফ্রুটি বেশ জনপ্রিয় একটি আইটেম। এ সব খাবারে টুটি ফ্রুটি ডেকোরেশনের জন্য অন্যতম।টুটি ফ্রুটি কিনতে আর আপনাদের কষ্ট করে দোকানে যেতে হবে না। বাসাতে আপনারা নিজেরাই বানাতে পারবেন। অল্প কিছু উপাদানে সহজেই ঘরে বসে তৈরি করুন টুটি ফ্রুটি।

উপকরণ :

কাঁচা পেঁপে – কিউব করে কাটা তিন কাপ

চিনি- দেড় কাপ

লাল, সবুজ, ও কমলা রঙের ফুড কালার (৮/১০ ফোটা করে)

ভ্যানিলা এসেন্স– এক চা চামচ

প্রনালি :

পেপে খোসা ছাড়িয়ে কুঁচি স্কয়ার করে কেটে নিন। চুলায় একটি পাত্রে আধা লিটার পানি দিয়ে ফুটতে দিন। পানি ফুটে উঠলে এতে পেঁপে দিয়ে দিন। চুলার জ্বাল একটু কমিয়ে দিয়ে চার-পাঁচ মিনিট রান্না করুন। চার-পাঁচ মিনিট হয়ে এলে চুলা থেকে নামিয়ে একটি ঝাঁজরিতে পেঁপের পানি ঝরিয়ে নিন।

অন্য একটি পাত্র চুলায় চাপান। দেড় কাপ পানি দেড় কাপ চিনি দিয়ে জ্বাল দিতে থাকুন। চুলার জ্বাল মাঝারি আঁচে রেখে চিনির সিরা বানান। সিরা ঘন হয়ে এলে সেদ্ধ করা পেপে এতে দিয়ে দিন। ১৫-২০ মিনিট অল্প আঁচে সিরাটির মধ্যে পেঁপে রান্না হতে দিন। এরপর এতে ভ্যানিলা এসেন্স যোগ করুন। নেড়ে ভালো করে মেশান। এবার এই পেঁপের মিশ্রণটি তিন ভাগে ভাগ করে তিনটি আলাদা পাত্রে রাখুন। এবার তিনন পাত্রে তিনটি কালার ৮-১০ ফোটা করে মেশান। (আপনি চাইলে রং হালকা বা গাড় করার জন্য পরিমাণ পছন্দ অনুযায়ী দিতে পারেন। রং মিশিয়ে ফ্রিজে রেখে দিন ২৪ ঘণ্টার জন্য সিরাসহ। ২৪ ঘণ্টা পর রং মাখা পেঁপে সিরা থেকে তুলে ঝরিয়ে অন্য একটি পাত্রে রেখে দিন ফ্যানের নিচে শুকানোর জন্য। ভালো ভাবে শুকিয়ে গেলে প্যাকেটে অথবা কৌটায় ভরে ফ্রিজে রেখে সংরক্ষণ করুন, আর প্রয়োজন অনুযায়ী আইস্ক্রিম, কেক, বিস্কিট, ফালুদা ইত্যাদি খাবারে যোগ করুন।