ঢাকা, সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

সন্তানকে নিয়মানুবর্তিতা শেখাতে মা-বাবার দুই ভুল

https://www.ntvbd.com/lifestyle/242521/সন্তানকে-নিয়মানুবর্তিতা-শেখাতে-মা-বাবার-দুই-ভুল
BYফিচার ডেস্ক
১৫ মার্চ ২০১৯, ১৯:১৯

শিশুর ভুল আচরণে খুব বেশি প্রতিক্রিয়া দেখাবেন না। ছবি : সংগৃহীত সন্তানের ভুল স্বভাবকে শোধরাতে প্রত্যেক মা-বাবারই নিজস্ব কিছু কৌশল থাকে। অনেকে হয়তো বকাঝকা করেন, অনেকে হয়তো টাইম আউট করেন, আবার অনেকে উপহারের আশা দেখিয়ে শিশুর স্বভাব ঠিক করতে চান।

তবে এগুলোর কোনোটিই যদি ঠিকমতো কাজ না করে, তাহলে বুঝতে হবে সন্তান লালন-পালনের ক্ষেত্রে পদ্ধতিগত কিছু ভুল হচ্ছে। সন্তানকে নিয়মানুবর্তিতা শেখানোর ক্ষেত্রে মা-বাবার দুটো ভুলের কথা এবং সেগুলো ঠিক করার উপায় জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

লোকের সামনে বকাঝকা করা

আপনি হয়তো কোনো শপিংমলে গিয়েছেন, আর আপনার শিশুটি তার জুসের প্যাকেট মাটিতে ফেলে দিয়েছে। আপনি তখন কী করবেন? অনেক মা-বাবাই এ ক্ষেত্রে শিশুকে সবার সামনে বকাঝকা করতে শুরু করেন। এতে শিশুটি ভীষণ অপমানিত বোধ করে এবং মনে আঘাত পায়। শিশুর প্রতি আপনার এই বিরূপ আচরণের কারণে পরবর্তী সময়ে সে হয়তো আপনাকে আর মানতে চাইবে না।

এ ধরনের অবস্থায় এভাবে বকাঝকা না করে শিশুটি একা হওয়ার পর তাকে বুঝিয়ে বলুন এবং এসব বিষয়ে আরো সচেতন হওয়ার জন্য অনুরোধ করুন।

বেশি প্রতিক্রিয়া দেখানো

আপনার সন্তানটি হয়তো ভুলে আপনার কানের দুল টয়লেটে ফেলে দিয়েছে এবং আপনি তার কথা শোনার আগেই তাকে ভীষণভাবে মারতে শুরু করে দিলেন। এ রকমভাবে সব বিষয়েই যদি আপনি তাকে খুব বকাঝকা শুরু করেন, তাহলে কিন্তু আপনার প্রতি তার একটি ভয় জন্মাবে এবং আপনাদের সম্পর্ক নষ্ট হবে।

আর সন্তান কোনো কিছু নষ্ট করে ফেললে তো তেমন কিছু করার থাকে না। তাই না? তাই খুব বেশি প্রতিক্রিয়া না দেখিয়ে এমনটি যাতে আর না করে, সে বিষয়ে তাকে সতর্ক করে দিন। ধীরে ধীরে বোঝাতে থাকলে সে হয়তো একসময় ভুলটা ঠিকই বুঝবে।