ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৭

ডিভোর্সের কথা সন্তানকে জানাবেন কীভাবে?

https://www.ntvbd.com/lifestyle/271839/ডিভোর্সের-কথা-সন্তানকে-জানাবেন-কীভাবে
BYফিচার ডেস্ক
১০ সেপ্টেম্বর ২০১৯, ১৮:২৯

ডিভোর্সের সিদ্ধান্ত চূড়ান্ত করে ফেলার পরই সন্তানকে বিষয়টি জানান। ছবি : সংগৃহীত কোনো সন্তানই হয়তো শুনতে চায় না মা-বাবার ডিভোর্সের কথা। মা-বাবার বিচ্ছেদের ঘটনায় শিশু ভীষণভাবে মানসিক আঘাতগ্রস্ত হয়। বিবাহ বিচ্ছেদ আপনার ভেতর যে বেদনা ঘটায়, শিশুটিও কিন্তু সে ব্যথার মধ্যে পড়ে।

তবে যদি ডিভোর্সের সিদ্ধান্ত নিয়েই নেন, তাহলে তো শিশুকে বিষয়টি জানানোর চ্যালেঞ্জ নিতেই হবে। সেই ক্ষেত্রে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট ফেমিনা জানিয়েছে কিছু পরামর্শ।

কোন সময় কথাটি বলবেন?

আসলে কোনো সময়ই ভালো সময় নয়। শিশুটি যখন আঁচ করতে পারবে আপনাদের মধ্যে তীব্র দ্বন্দ্ব চলছে তখন তাকে বিষয়টি পরিষ্কার করে বলুন এবং তার উদ্বেগকে কমানোর চেষ্টা করুন। আসলে ডিভোর্সের সিদ্ধান্ত চূড়ান্ত করে ফেলার পরই সন্তানকে বিষয়টি জানান।

ধৈর্য ধরে প্রতিক্রিয়া শুনুন

যাই ঘটুক না কেন ধৈর্য হারাবেন না। আপনার সন্তান কীভাবে বিষয়টির প্রতিক্রিয়া দেখায় সেটি খেয়াল করুন। এমনও হতে পারে সে হয়তো নিজেকে সবকিছু থেকে আলাদা করে ফেলতে চাইল। এ ক্ষেত্রে নেতিবাচক আবেগ থেকে শিশুকে রক্ষা করার জন্য কাউন্সেলরের সাহায্য নিতে পারেন।

অভিযোগের খেলা নয়

হতে পারে আপনার স্বামী বা স্ত্রী আপনার সঙ্গে যথেষ্ট খারাপ আচরণ করেছেন; খুব খারাপভাবে আপনাদের সম্পর্ক শেষ হতে যাচ্ছে, এরপরও চেষ্টা করুন তার বিরুদ্ধে সন্তানের কাছে কোনো অভিযোগ না করার। আসলে অভিযোগ করার এই কৌশল তেমন কাজে আসে না। মা-বাবার বিরুদ্ধে বাজে কথা শুনতে কোনো সন্তানেরই ভালো লাগে না। মনো বিশেষজ্ঞদের মতে,

এ ধরনের কৌশল না নিয়ে বরং এ কঠিন মুহূর্তে সন্তানকে বেশি করে সময় দিন।