ঢাকা, মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত তিন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ঊর্ধ্বতন কর্মকর্তা (সাধারণ) পদে মোট ৩৬৭ জনকে নিয়োগ করা হবে। এ নিয়োগের বিষয়টি বাংলাদেশ ব্যাংক এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংকে ৩১ জন, পল্লী সঞ্চয়ে ২৭৮ ও বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনে ৫৮ জনকে নিয়োগ করা হবে। এরই মধ্যে অনলাইনে আবেদনপ্রক্রিয়া শুরু হয়ে গেছে। আবেদনপ্রক্রিয়া চলবে ৩১ জানুয়ারি।

বিজ্ঞপ্তি অনুযায়ী, এ পদে আবেদন করতে হলে প্রার্থীকে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অথবা চার বছর মেয়াদি স্নাতক/স্নাতক (সম্মান) ডিগ্রি উত্তীর্ণ হতে হবে। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম দুটিতে প্রথম বিভাগ/শ্রেণি থাকতে হবে। শিক্ষাজীবনে কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য হবে না। সাধারণ প্রার্থীদের বয়স ০১-১২-২০১৭ তারিখে সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে হতে হবে। মুক্তিযোদ্ধা বা মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে একই তারিখে বয়স সর্বোচ্চ ৩২ বছরের মধ্যে হতে হবে।

এ পদে আবেদন করতে হবে বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটে (www.erecruitment.bb.org.bd) অনলাইন অ্যাপ্লিকেশন ফরম পূরণের মাধ্যমে। ফরম পূরণ করার নিয়ম ও অন্যান্য শর্ত ওয়েবসাইটে পাওয়া যাবে। অনলাইনে আবেদন করার পর প্রাপ্ত Tracking Number Formটি যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। প্রার্থীদের প্রাথমিকভাবে কোনো কাগজপত্র প্রেরণ করতে হবে না। লিখিত পরীক্ষা গ্রহণের পর উত্তীর্ণ প্রার্থীদের কাছ থেকে আবেদনে উল্লেখিত তথ্যাদির সমর্থনে প্রয়োজনীয় কাগজপত্র আহ্বান করা হবে। এই নিয়োগের ক্ষেত্রে কোটাসংক্রান্ত নীতিমালা ও অন্য বিধিবিধান অনুসরণ করা হবে। বিবাহিত নারী প্রার্থীদের ক্ষেত্রে স্থায়ী ঠিকানা হিসেবে স্বামীর স্থায়ী ঠিকানা ব্যবহার করতে হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রার্থীদের ধাপে ধাপে ১০০ নম্বরের এমসিকিউ, ২০০ নম্বরের লিখিত এবং মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। এমসিকিউ, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ২২ হাজার টাকা স্কেলে বেতন ও অন্যান্য সুবিধা পাবে।

প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিটি https://erecruitment.bb.org.bd/onlineapp/joblist.php এই লিংকে পাওয়া যাবে।