ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ২ অগ্রহায়ণ ১৪২৬

৭টি পদে ১৩৪ জন লোক চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। সম্প্রতি বিভিন্ন পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে এ নিয়োগের বিষয়টি জানা গেছে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, এখানে পরিসংখ্যান তদন্তকারী পদে ২৩ জন, থানা পরিসংখ্যানবিদ পদে ১ জন, পরিসংখ্যান সহকারী পদে ৩৮ জন, ইনুমারেটর পদে ১ জন, জুনিয়র পরিসংখ্যান সহকারী পদে ৬৪ জন, জুনিয়র অপারেটর পদে ৩ জন এবং বুকবাইন্ডার পদে ৪ জনকে নিয়োগ করা হবে। পদগুলোতে লক্ষ্মীপুর ও দিনাজপুর জেলা ব্যতিরেকে অন্য সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। ইতিমধ্যে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। ২৮ জুলাই পর্যন্ত আবেদন করা যাবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, পরিসংখ্যান তদন্তকারী পদের প্রার্থীদের পরিসংখ্যানবিষয়ক কাজে কমপক্ষে দুই বছরের অভিজ্ঞতাসহ কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকেপরিসংখ্যান বা অর্থনীতি বা গণিত বা ভূগোল বা সমাজবিজ্ঞানে পাঁচটি বিষয়ের যেকোনো একটি বিষয়সহ বিএ বা বিএসসি অথবা বিকম পাস হতে হবে। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইএসআরটি থেকে বা অন্য যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিষয়ে ডিপ্লোমা সার্টিফিকেটধারীর জন্য অভিজ্ঞতা শিথিলযোগ্য। থানা পরিসংখ্যানবিদ ও পরিসংখ্যান সহকারী পদের প্রার্থীদের কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বা অর্থনীতি বা গণিত বা ভূগোল বা সমাজবিজ্ঞানে পাঁচটি বিষয়ের যেকোনো একটি বিষয়সহ বিএ বা বিএসসি বা বিকম পাস হতে হবে। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইএসআরটি থেকে অথবা অন্য যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিষয়ে উচ্চতর ডিগ্রিধারীদের অগ্রাধিকার দেওয়া হবে।

ইনুমারেটর ও জুনিয়র পরিসংখ্যান সহকারী পদের প্রার্থীদের জাতীয় শিক্ষাক্রমের আওতাভুক্ত কোনো স্বীকৃত বোর্ড থেকে পরিসংখ্যান বা অর্থনীতি বা গণিতে তিনটি বিষয়ের যেকোনো একটি বিষয়সহ বিজ্ঞান বা মানবিক অথবা বাণিজ্য বা কৃষি বিভাগে এইচএসসি পাস হতে হবে। জুনিয়র অপারেটর পদের প্রার্থীদের প্রিন্টিং মেশিনারিজ পরিচালনা এবং সংরক্ষণে কমপক্ষে দুই বছরের বাস্তব অভিজ্ঞতাসহ কোনো স্বীকৃত বোর্ড থেকে এইচএসসি পাস হতে হবে। অন্যদিকে বুকবাইন্ডার পদের প্রার্থীদের জাতীয় শিক্ষা কার্যক্রমের আওতাভুক্ত কোনো স্বীকৃত বোর্ড থেকে এইচএসসি পাস হতে হবে। সব ধরনের প্রকাশনা এবং বাঁধাই ও পুনঃ বাঁধায়ের কাজ, যেমন লিম্প, কোয়ার্টার, ফ্ল্যাশ বা টার্ন ইন হাফ, থ্রি কোয়ার্টার কেইস অ্যান্ড ফুল বাইন্ডিং কাজে কমপক্ষে দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে। সব পদের প্রার্থীদের বয়স ০৮-০৭-২০১৮ তারিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। আগ্রহী প্রার্থীদের http://bbs. teletalk. com. bd এই ওয়েবসাইটে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে বিজ্ঞপ্তিতে উল্লিখিত নিয়মানুযায়ী অনলাইনে আবেদন করতে হবে।

চূড়ান্তভাবে নির্বাচিত পরিসংখ্যান তদন্তকারী ও থানা পরিসংখ্যানবিদ পদের প্রার্থীরা জাতীয় বেতনস্কেল ২০১৫ অনুযায়ী ১১ হাজার ৩০০ টাকা, পরিসংখ্যান সহকারী, ইনুমারেটর ও জুনিয়র পরিসংখ্যান সহকারী পদের প্রার্থীরা ১১ হাজার টাকা, জুনিয়র অপারেটর পদের প্রার্থীরা ৯ হাজার ৭০০ টাকা, বুকবাইন্ডার পদের প্রার্থীরা ৯ হাজার ৩০০ টাকা স্কেলে বেতন পাবেন।