ঢাকা, রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭

৭ ব্যাংকে ও ২ আর্থিক প্রতিষ্ঠানে ১ হাজার ৯২৯ জন নিয়োগ

http://www.prothomalo.com/life-style/article/1561032/৭-ব্যাংকে-ও-২-আর্থিক-প্রতিষ্ঠানে-১-হাজার-৯২৯-জন
BYশক্তি সাহা
১২ অক্টোবর ২০১৮, ১১:৩১
সোনালী ব্যাংক লিমিটেড, জনতা ব্যাংক লিমিটেড, বাংলাদেশ কৃষি ব্যাংক, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড, কর্মসংস্থান ব্যাংক, প্রবাসী কল্যাণ ব্যাংক, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ ও বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনে ঊর্ধ্বতন কর্মকর্তা (সাধারণ) পদে যথাক্রমে ২৬০, ৪০০, ৩৯৭, ১২, ১০৭, ৩৬, ৫ ও ১২ জনসহ ১ হাজার ২২৯ জনকে নিয়োগ করা হবে বলে বাংলাদেশ ব্যাংক তাঁদের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে। বিজ্ঞপ্তিটি https://erecruitment.bb.org.bd/ onlineapp/ joblist.php এই লিংক থেকে ডাউনলোড করা যাবে। এসব পদে ইতিমধ্যে অনলাইনে আবেদন শুরু হয়ে গেছে। আবেদন করা যাবে ৩১ অক্টোবর পর্যন্ত। এ ছাড়া পূবালী ব্যাংকের দুই পদে ৭০০ জন লোক নেওয়ার আলাদা দুটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।আবেদনের যোগ্যতাবিজ্ঞপ্তি অনুযায়ী, এই পদে আবেদন করতে হলে শিক্ষাগত যোগ্যতা কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি বা চার বছর মেয়াদি স্নাতক/স্নাতক (সম্মান) ডিগ্রি পাস হতে হবে। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে ন্যূনতম দুটিতে প্রথম বিভাগ/শ্রেণি থাকতে হবে। কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ/শ্রেণি/সমমানের গ্রেড পয়েন্ট গ্রহণযোগ্য হবে না। বয়স হতে হবে ১-১০-২০১৮ তারিখে মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থী ব্যতীত সব প্রার্থীর ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ বছর। মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়স সর্বোচ্চ ৩২ বছর।আবেদনপদ্ধতিএসব পদে আবেদন করতে হবে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইট (www.erecruitment.bb.org.bd) এ অনলাইন অ্যাপ্লিকেশন ফরম পূরণের মাধ্যমে। ফরম পূরণ করার নিয়ম ও অন্যান্য শর্তাবলি ওয়েবসাইটে পাওয়া যাবে। অনলাইনে আবেদন করার পর প্রাপ্ত Tracking Number Form টি যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। প্রার্থীদের প্রাথমিকভাবে কোনো কাগজপত্র প্রেরণ করতে হবে না। বিবাহিত নারী প্রার্থীদের ক্ষেত্রে স্থায়ী ঠিকানা হিসেবে স্বামীর স্থায়ী ঠিকানা ব্যবহার করতে হবে। প্রার্থীদের ১০০ নম্বরের এমসিকিউ, ২০০ নম্বরের লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।বেতন ও সুবিধাদিচূড়ান্তভাবে নির্বাচিত একজন ঊর্ধ্বতন কর্মকর্তা (সাধারণ) জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ২২ হাজার টাকা স্কেলে বেতন ও অন্যান্য সুবিধা পাবে।পূবালী ব্যাংকে ২ পদে ৭০০ নিয়োগদুই পদে ৭০০ জন লোক নেওয়ার আলাদা দুটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পূবালী ব্যাংক লিমিটেড। তাদের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে এ নিয়োগের বিষয়টি জানা গেছে।প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রতিষ্ঠানটিতে প্রবেশনারি জুনিয়র অফিসার পদে ২০০ জন এবং ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট জুনিয়র অফিসার (ক্যাশ) পদে ৫০০ জনকে নিয়োগ করা হবে। পদগুলোতে ইতিমধ্যে অনলাইনে আবেদনপ্রক্রিয়া শুরু হয়ে গেছে। আবেদন করা যাবে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত।

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রবেশনারি জুনিয়র অফিসার পদের প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম দুটিতে প্রথম বিভাগ/শ্রেণি/সমমানের জিপিএসহ যেকোনো বিষয়ে স্নাতকোত্তর পাস। অন্যদিকে, ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট জুনিয়র অফিসার (ক্যাশ) পদের প্রার্থীদের যোগ্যতা স্নাতক উত্তীর্ণ হতে হবে। উভয় পদের প্রার্থীদের শিক্ষাজীবনে কোনো তৃতীয় শ্রেণি বা সমমানের জিপিএ গ্রহণযোগ্য হবে না। বয়স হতে হবে ৩১ আগস্ট ২০১৮ তারিখে সর্বোচ্চ ৩০ বছর।

পদ দুটিতে আবেদনপ্রক্রিয়া ইতিমধ্যে অনলাইনে শুরু হয়ে গেছে। আগ্রহী প্রার্থীদের https://www.pubalibangla.com/career.asp এই ওয়েবসাইটে গিয়ে প্রয়োজনীয় তথ্য ও কাগজপত্র দিয়ে আবেদন করতে হবে।চূড়ান্তভাবে নির্বাচিত প্রবেশনারি জুনিয়র অফিসার পদে প্রথম এক বছর প্রবেশনারি হিসেবে মাসিক ২৫ হাজার এবং ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট জুনিয়র অফিসার (ক্যাশ) পদে প্রবেশনারি হিসেবে প্রথম এক বছর মাসিক মাসিক ২০ হাজার টাকা বেতন দেওয়া হবে। পরবর্তী সময়ে পদগুলোতে পদোন্নতি এবং সে অনুযায়ী বেতন–ভাতা দেওয়া হবে।