ঢাকা, সোমবার, ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৭
BYকাওসার আহমেদ চৌধুরী
১২ জানুয়ারি ২০১৯, ১১:৩৯

আপনি নিজেই আপনার ভাগ্য নিয়ন্ত্রণ করতে পারেন শতকরা ৯০ থেকে ৯৬ ভাগ। বাকিটা আমরা ফেট বা নিয়তি বলতে পারি। ভাগ্য অনেক সময় অনির্দিষ্ট কারণে আপনা থেকেও গতিপথ বদলাতে পারে। এখানে রাশিচক্রে আমি ‘নিউমারলজি’ বা ‘সংখ্যা-জ্যোতিষ’ পদ্ধতি প্রয়োগ করেছি

মেষ ২১ মার্চ-২০ এপ্রিল। ভর # ৬

১৯৯৬ সালের ডিসেম্বর মাসে ঢাকায় ভারতীয় কণ্ঠশিল্পী মান্না দের সঙ্গে এক ঘরোয়া আড্ডায় মিলিত হয়েছিলাম। সুদীর্ঘ আড্ডায় তিনি অনেক কথা বলেছিলেন। এর মধ্যে একটা ঐতিহাসিক উক্তি ছিল এই যে ‘সংগীতজীবনের শুরুতে যখন দেখলাম হেমন্ত মুখোপাধ্যায়ের ওই কণ্ঠের সঙ্গে আমি কিছুতেই পেরে উঠব না, তখন আমি ক্লাসিক্যাল স্টাইলটা বেছে নিলাম।’ দেখুন, এক মহান শিল্পী সম্পর্কে আরেক মহান শিল্পীর কী সৎ এবং সরল স্বীকারোক্তি। অন্যকে স্বীকৃতি দিলে মানুষ ছোট হয় না। সত্যকে প্রকাশ করলে সত্য আরও সুন্দর হয়ে ওঠে। প্রিয় মেষ, এই কথাটি শুধু চলতি সপ্তাহে নয়, সব সময়ই মনে রাখুন। সপ্তাহটি আপনার শুভ।

বৃষ ২১ এপ্রিল-২১ মে। ভর # ১

বৃষ নানা গুণের মধ্যে খ্যাত তাঁর সুশ্রাব্য কণ্ঠস্বরের জন্য। চলতি সপ্তাহে বৃষ নারী–পুরুষের উচিত হবে তাঁর এই কণ্ঠস্বর যথাযথভাবে প্রয়োগ করা। কারও প্রতি রূঢ় আচরণটা ঠিক হবে না। উচিত হবে না রূঢ় কণ্ঠে কাউকে আঘাত করা। এভাবে তিনি অন্যের মন জয় করতে পারবেন এবং সাপ্তাহিক সাফল্য কুড়িয়ে নিতে পারবেন।

মিথুন ২২ মে-২১ জুন। ভর # ৬

বিনয় মিথুন নারী–পুরুষের একটি প্রধান গুণ। হাজার রাগের মধ্যেও তাঁর মন ঠান্ডা থাকে। শুধু যুক্তিসংগত কারণেই তিনি ক্রুদ্ধ হয়ে থাকেন। চলতি সপ্তাহে মিথুন নিজের স্বভাবগুণে পথের বাধা অপসারণ করবেন। এ জন্য তাঁকে বাড়তি চেষ্টা করতে হবে না। শুভ হবে তাঁর চলতি সপ্তাহটি।

কর্কট ২২ জুন-২২ জুলাই। ভর # ২

একবার একটি কিশোর এসে আমাকে বলল: স্যার, আমি কি আমার বাবা-মায়ের জন্য কিছু করে যেতে পারব? আমি বললাম: তোমার প্রশ্নের মধ্যেই উত্তরটা লুকিয়ে আছে। তোমার মনের ইচ্ছাই তোমাকে তোমার লক্ষ্যের দিকে নিয়ে যাবে। তুমি অবশ্যই তোমার বাবা–মায়ের জন্য অনেক কিছু করতে পারবে। এখানে আমার ভবিষ্যদ্বাণীর কোনো প্রয়োজন নেই। কর্কট, নিজের ইচ্ছাশক্তির ওপর আস্থা রাখুন। পথ খুঁজে পাবেন।

সিংহ ২৩ জুলাই-২৩ আগস্ট। ভর # ১

মানুষ চিনতে গিয়ে সিংহ নারী–পুরুষ এ সপ্তাহে নতুন আলো খুঁজে পাবেন। নতুন নতুন মানুষকে তাঁরা জানবেন। এই জানা তাঁদের জীবনকে সমৃদ্ধ করবে। জীবন চলাটা সহজ হয়ে উঠবে। আমি পরামর্শ দেব, সিংহ যেন এখন থেকে তাঁর সামাজিক মেলামেশাটা বাড়িয়ে দেন। তাহলেই চলবে।

কন্যা ২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর। ভর # ২

কিছু কিছু মানুষের কথা বলায় কিছু মুদ্রাদোষ থাকে। কেউ কেউ কথা বলতে গিয়ে অ্যা অ্যা, আ আ, ব্যা ব্যা করতে থাকেন। এতে তাঁদের যোগাযোগ ব্যাহত হয়। শ্রোতা হন বিরক্ত। এমনিতে কন্যা রাশির কথাবার্তা খুব সাবলীল। তবুও তাঁকে দেখতে হবে তাঁর কথায় কোনো মুদ্রাদোষ আছে কি না। থাকলে সারিয়ে নিতে হবে। সারানো কঠিন নয়। শুভ হোক কন্যার চলতি সপ্তাহ।

তুলা ২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর। ভর # ২

তথ্য ও যুক্তির ওপর নির্ভর করে তুলাকে বর্তমান সপ্তাহটা কাটাতে হবে। উড়ো কথায় কান দেওয়া চলবে না। অনেকের মতামত শুনে নিজের সিদ্ধান্তটা নিতে হবে। তুলা তা পারবেন। আমরা তুলার সাফল্য কামনা করি।

বৃশ্চিক ২৪ অক্টোবর-২২ নভেম্বর। ভর # ২

বৃশ্চিকের এখন ক্লান্তি ঝেড়ে ফেলে সামনে এগিয়ে যাওয়ার সময়। এ সময় তিনি মানুষের ভালোবাসা ও জনপ্রিয়তায় সিক্ত হবেন। কোনো অবস্থায়ই তাঁকে ভেঙে পড়লে চলবে না। মনে রাখতে হবে, ভালো সময়ে ভালো পারফরম্যান্স দেখাতে না পারলে সুযোগটা হারিয়ে যেতে পারে। মন ভালো রাখুন, আনন্দের সঙ্গে শ্রম করে যান।

ধনু ২৩ নভেম্বর-২১ ডিসেম্বর। ভর # ৯

মুশকিল এই যে বেঁচে থাকার জন্য মানুষকে খাদ্য সংগ্রহ করতে হয়, খেতে হয়। এসব না হলে জীবনটা অনেক ঝামেলামুক্ত হতে পারত। যা-ই হোক, বাস্তবতাকে মেনে নিয়ে চলতে হবে। কোনো অবস্থায়ই থেমে গেলে চলবে না। সব সময়ই বিকল্প পথ খুঁজতে হবে। তাহলেই সাফল্য পাওয়া যাবে। কথাটা মনে রাখুন।

মকর ২২ ডিসেম্বর-২০ জানুয়ারি। ভর # ৩

কোন কাজটা আগে করবেন—শুরুতেই ঠিক করে নিন। এভাবে নিজের কাজগুলোকে সাজান। তাহলে কাজে শৃঙ্খলা আসবে। সাফল্য দ্রুত এবং নিশ্চিত হবে। চলতি সপ্তাহটি আপনার জন্য অনেক শুভ।

কুম্ভ ২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি। ভর # ৯

এ সপ্তাহে কুম্ভের দেহ ও মনে খানিকটা আলস্য এসে ভর করতে পারে। এটাকে জোর করে সরিয়ে দিন। সক্রিয় হয়ে উঠুন। মনে রাখবেন, কাজ মানেই সাফল্য। বসে থাকলে সাফল্য আপনা থেকে এসে ধরা দেবে না। শুভ হোক আপনার!

মীন ১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ। ভর # ৩

আপনার রাশিফলে আমি যদি দশটা ভালো কথা লিখি তার মধ্যে একটা–দুইটা তো মন্দ হতেই পারে। সেটাকে অতিরিক্ত গুরুত্ব দেওয়া ঠিক নয়। হেমন্ত মুখোপাধ্যায়ের গাওয়া গানটা মনে করুন:… যা কিছু পেয়েছি কাছে/ তাই সঞ্চয়/ যা কিছু পেলাম নাকো সে আমার নয়। শুভ হোক আপনার বর্তমান সময়।