ঢাকা, বুধবার, ২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪

চোখ যে মনের কথা বলে

http://www.rtvonline.com/lifestyle/22010/%E0%A6%9A%E0%A7%8B%E0%A6%96-%
BYআরটিভি অনলাইন রিপোর্ট|  ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১২:২১ | আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১২:৩৩
মুখ ফুটে কিছু না বললেও মনের সব কথাই উজাড় করে দেয়ার ক্ষমতা রাখে চোখ। সেই চোখের জাদু নারীর সৌন্দর্যকে দ্বিগুণ ফুটিয়ে তোলে। এমনকি প্রথম দেখাতেই প্রেমের ফাঁদে ফেলতে ভূমিকা রাখে চোখ।

সামান্য মেকআপের ছোঁয়া চোখকে আরো আকর্ষণীয় করে তোলে। তবে সবার চোখের গড়ন সমান হয় না। তাই চোখের শেপ অনুযায়ী মেকআপ করা প্রয়োজন। তাহলে জেনে নিন চোখের শেপ অনুযায়ী মেকআপ সম্পর্কে।

আপটার্নড আই বা আমল্ড শেপ: এই ধরনের চোখকে আমন্ড শেপ বলা হয়। অন্যতম সেরা চোখের শেপ আপটার্ড আই। যেকোনো মেকআপে চোখ আকর্ষণীয় করে তুলতে পারেন। মোটা আইলাইনার, কৃত্রিম আইল্যাশ, ব্রাইট কালারের আইশ্যাডো, সবকিছুই খুব ভালো মানায়। এই ধরনের চোখের পাতায় হালকা কালারের আইশ্যাডো বেশি ভালো লাগে।

মনোলয়েড বা ফ্ল্যাট আই: এই ধরনের চোখের সৌন্দর্য বাড়াতে বেশি কসরত করার দরকার পড়ে না। এমনিতেই সুন্দর দেখায়। চোখের ওপর হালকা করে আইশ্যাডোর ছোঁয়া দিন। ভুরুর শেষপ্রান্ত পর্যন্ত আইশ্যাডো টাচ দিন। তাতে চোখ বেশি আকর্ষণীয় দেখাবে। চোখের পাতার নিচের দিকে ডার্ক কালার দিয়ে হাই লাইট করতে পারেন।

হুডেড আই: এই ধরনের চোখের পাতা চোখের উপর ঝুঁকে থাকে। এতে চোখ ছোট দেখায়। এ ধরনের চোখে আইলাইনার বা আইশ্যাডো পরলে চোখ আরো ছোট দেখায়। বরং মাশকারা পরলে চোখ অনেক বড় দেখায়। তবে চোখের পাতার ভিতরের দিকে ম্যাট কালার দিয়ে হাইলাইট করতে পারেন।

প্রোট্রুডিং আই: এ ধরনের চোখের পাতা বেশ বড় হওয়ার কারণে হালকা করে আইশ্যাডো লাগান। চোখের আকার খুব বেশি বড় না হলে মোটা করে আইলাইনার পরুন। চোখের শেষ প্রান্তে আইলাইনার মোটা করে পরুন। তাতে চোখ আকর্ষণীয় দেখাবে। হালকা করে কাজল পরতে পারেন।

ডিপ সেট আই: চোখের আকার এমনটা হলে দেখলে মনে হয় চোখ যেন ভিতরে ঢুকে গেছে। তাই এই ধরনের চোখের জন্য চাই এমন মেকআপ যা চোখ অনেক বেশি ভরাট দেখায়। ব্রো-বোন হাইলাইট করুন। চোখের পাতায় ব্রোঞ্জ অথবা মেটালিক আইশ্যাডো দিয়ে হাইলাইট করুন। ডার্ক আইশ্যাডো এই ধরনের চোখে ভালো মানায়।

ডাউন-টার্নড আই: চোখের শেষ প্রান্তটা যেন নিচের দিকে ঝুঁকে থাকে। একে ক্যাট আই শেপও বলা হয়। লিকুইড আইলাইনার দিয়ে চোখের ওপর ও নিচে মোটা করে আইলাইনার পরুন। চোখের শেষ প্রান্ত আইলাইনার দিয়ে টেনে নিন। একটু মোটা করে আইলাইনার পরতে পারেন। ভালো দেখাবে। কাজল পরলে আরো আকর্ষণীয় দেখাবে। একটা ড্রামাটিক লুক পাবেন।

ক্লোজ সেট আই: দু’টো চোখের দূরত্ব খুব কম থাকে। চোখের পাতায় হালকা ও উজ্জ্বল শেডের আইশ্যাডো লাগান। মাঝামাঝি অংশে মাঝারি সেডের এবং চোখের শেষপ্রান্তে ডিপ শেডের আইশ্যাডোর টাচ দিন। আইলাইনার লাগালেও খুব হালকা করে লাগান। কাজল পরুন ভালো দেখাবে।

আরকে/জেবি

x