ঢাকা, সোমবার, ২৫ জুন ২০১৮, ১১ আষাঢ় ১৪২৬
BYলাইফস্টাইল ডেস্ক|  ২০ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:০৭ | আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:১৭

আপনার মাথাকে নিজের বাসাবাড়ি বানিয়ে ফেলেছে উকুন? উকুন তাড়ানোর কথা ভেবে নিজের মাথার চুল ছেড়ার পরও উকুন যেতে চাচ্ছে না? আপনার জন্যই এ লেখাটি। জেনে নিন উকুন তাড়ানোর কয়েকটি ঘরোয়া উপায়-

১. ভিনেগার আর পানি মিশিয়ে সেটি মাথায় লাগান। ১০ মিনিট পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করুন। উকুন পালাবে।

২. তিন টেবিল চামচ নারকেল তেল এবং খুব সামান্য কর্পূর মিশিয়ে নিন। তেলটি মাথায় ভাল করে ম্যাসাজ করুন। এরপর শাওয়ার কাপ দিয়ে মাথা ঢেকে দিন। পরের দিন সকালে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

৩. ৪-৫টা পেঁয়াজের রস করে মাথায় ভালো করে লাগিয়ে নিন। ২ ঘণ্টা পর কুসুম গরম পানি দিয়ে শ্যাম্পু করে ফেলুন।

৪. লেবুর রস মাথায় ভালো করে লাগান। তারপর মিনিট তিনেক অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ বার করুন।

৫. নিমের পেস্ট করে সেটি চুল আর মাথার তালুতে লাগান। এক ঘণ্টার পর শ্যাম্পু করে ফেলুন। এটি সপ্তাহে তিন বার করুন। দেখবেন খুব দ্রুত উকুন দূর হয়ে গেছে।

৬. ভেজা চুলে কন্ডিশনার লাগিয়ে চিকন চিরুনি দিয়ে ভালো করে মাথার ত্বক থেকে চুলের আগা পর্যন্ত আঁচড়ান।

৭. ১০ কোয়া রসুন বেটে লেবুর রস মিশিয়ে পেস্ট বানিয়ে মাথায় মেখে নিন। ত্রিশমিনিট মাথায় রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৮. চারভাগের এক কাপ লবণের সাথে সমপরিমাণ ভিনেগার ভালো করে মিশিয়ে চুলে স্প্রে করে নিন। তারপর টাওয়েল দিয়ে দুইঘণ্টা চুল পেঁচিয়ে রাখুন।সবশেষেশ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

৯. টি-ট্রি অয়েলের সাথে নারকেল তেল মিশিয়ে চুলে ও মাথার তালুতে মেখে নিন। শাওয়ার ক্যাপ পড়ে সারারাত রেখে দিন। সকালে গোসল করার সময় ধুয়ে ফেলুন চুল। বাপ বাপ করে উকুন পালাবে।

আরও পড়ুন:

কেএইচ/পি