ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৬

আপনার বসকে যে কথাগুলো কখনোই বলবেন না

http://www.rtvonline.com/lifestyle/46075/আপনার-বসকে-যে-কথাগুলো-কখনোই-বলবেন-না
BYলাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন|  ০৯ জুলাই ২০১৮, ১৪:৩৪ | আপডেট : ০৯ জুলাই ২০১৮, ১৫:১৩

যখনি আপনার বসের সাথে কথা বলেন, খেয়াল রাখবেন ন্যূনতম হলেও পেশাদারিত্ব বজায় থাকে যেন। মাঝে মাঝে মুখ ফসকে অপ্রীতিকর কোনও কথা বের হয়ে যেতে পারে। কিন্তু ওই কথার জন্য আপনি খোয়াতে পারেন সাধের চাকরিটাই। রিডার্স ডাইজেস্ট অবলম্বনে জেনে নিন কোন কথাগুলো আপনার বসকে কখনোই বলা যাবে না।

না, আমার সময় নেই

আপনার বস আপনাকে কিছু করতে বললে ‘না, আমার সময় নেই’এই কথাটি কখনোই বলা যাবে না। যদি না এটি কোম্পানি পলিসির বাইরের কিছু না হয়। যদি হাতের অনেক কাজ থাকে তাহলে বলতে পারেন, হাতের কাজ শেষ করে করে দিচ্ছি।

এটা আমার দোষ নয়, এটা তমুকের দোষ

নিজের কাজের জন্য অন্যের উপর দোষ চাপানো যাবে না। যদি আপনি নির্দোষ হন তাহলে আপনার বসকে বুঝিয়ে বলুন।

-------------------------------------------------------- আরও পড়ুন: পেয়ারা খেলে যা উপকার --------------------------------------------------------আমি চাকরি খুঁজছি

যদি আপনি সত্যি সত্যি চাকরি খুঁজেও থাকেন তাহলেও বসকে বলা যাবে না। বস অপমানিত বোধ করতে পারেন।

আমি জানি না, এটা কীভাবে করবো

যদি আপনার বস আপনাকে কোনও কিছু করতে বলে কখনোই মুখের উপর এই কথাটি বলবেন না। সহকর্মী কারও কাছ থেকে জেনে নিন কাজটি সম্পর্কে।

আগের বস এরকম করতেন না

আপনি নিজেও যেমন সাবেক কোনও কর্মচারীর সাথে নিজের তুলনা সহ্য করবেন না, তেমনি আপনার বসও। তাই বসকে কখনোই মুখের ওপর এ কথাটি বলা যাবে না।

কিছু করার নেই

ডাক্তারের অ্যাপয়নমেন্ট কিংবা ব্যক্তিগত কোনও কাজ আছে এরকম কারণে আপনি বসকে বলে আগে বের হতেই পারেন। কিন্তু কখনোই এটা বলবেন না যে, আজকে কোনও কাজ নেই, অফিস থেকে আগে থেকেই বের হয়ে যাব।

বিরক্ত লাগছে

আপনার কাজকে আকর্ষণীয় করে আপনার সামনে উপস্থাপন করার দায়িত্ব আপনার বসের নয়। তাই নিজের কাজের জায়গা এবং কাজকে আকর্ষণীয় করে তুলতে পারেন কেবল আপনিই। তাই কখনোই বসকে বলবেন না যে, ‘বিরক্ত লাগছে’।

আমি মাত্র ১০ মিনিট লেট করেছি

লেট মানে লেট। দেরি করে এসে বসকে এ কথাটি কখনও বলবেন না যে, আপনি মাত্র ১০ মিনিট দেরি করেছেন।

‘আমি অমুকের সাথে কাজ করতে পারবো না

কারও সাথে আপনার ব্যক্তিগতভাবে যতই তর্ক-বিতর্ক কিংবা দ্বন্দ্ব থাকুক না কেন, কোনও কাজ করতে বললে বসকে এ কথাটি বলা যাবে না।

এটা তো আমার জব ডেসক্রিপশনে ছিল না

আপনার বস আপনার জব ডেসক্রিপশনের বাইরে কোনও অফিসিয়াল কাজ করতে বললে মুখের উপর এ কথাটি বলা উচিত নয়। আপনার বস আপনাকে নতুন কোনও কাজ দিয়েছে মানে তিনি আপনার দক্ষতার উপর বিশ্বাস করে কাজটি দিয়েছেন।

আরও পড়ুন :

কেএইচ/পি