ঢাকা, সোমবার, ১৬ জুলাই ২০১৮, ১ শ্রাবণ ১৪২৬

সকালের নাস্তায় যে খাবারগুলো এড়িয়ে চলবেন

http://www.rtvonline.com/lifestyle/46402/সকালের-নাস্তায়-যে-খাবারগুলো-এড়িয়ে-চলবেন
BYলাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন|  ১৩ জুলাই ২০১৮, ০৯:৫০ | আপডেট : ১৩ জুলাই ২০১৮, ০৯:৫৯

সকালের নাস্তাটি সবচেয়ে গুরুত্বপূর্ণ, এ কথাটি ভুললে চলবেই না। সকালে নাস্তা না খেলে স্বাস্থ্যের উপর ক্ষতিকারক প্রভাব পড়ে। সারাদিন ভালভাবে কাটানোর জন্য প্রাতরাশে আমাদের ভিটামিন, মিনারেল ও অন্যান্য পুষ্টিগুণ সমৃদ্ধ সুষম খাবার খাওয়া উচিত। সকালে প্রাতরাশ এড়িয়ে গেলে আমাদের ওজন কমার বদলে আরও বেড়ে যায়। চলুন এনডিটিভি অবলম্বনে জেনে নেই সকালের নাস্তায় যে খাবারগুলো এড়িয়ে চলতে হবে।

এড়িয়ে চলুন তৈলাক্ত খাবার সকালের নাস্তায় এড়িয়ে চলুন তেল, ঘি সমৃদ্ধ খাবার। তৈলাক্ত খাবার আমাদের হজমের সমস্যা তৈরি করতে পারে।প্রক্রিয়াজাত খাবার

প্রক্রিয়াজাত এবং প্যাকেটজাত বহু খাবারেই প্রচুর পরিমাণে মিষ্টি থাকে। সেগুলোর পুষ্টিগুণ কম এবং ক্যালরির পরিমাণ থাকে বেশি। তাই সেই খাবারগুলো এড়িয়ে যাওয়াই উচিত।

-------------------------------------------------------- আরও পড়ুন : সুস্বাদু চাইনিজ ভেজিটেবল রান্নার রেসিপি --------------------------------------------------------ফল এবং সবজির রস

বিভিন্ন ধরণের ফল এবং সবজিতে প্রচুর পরিমাণে প্রাকৃতিক মিষ্টি এবং ফাইবার থাকে। কিন্তু ফল বা সবজি রস করলে এর আঁশযুক্ত অংশটি চলে যায় ফলে পুষ্টিগুণ কমে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই সকালের নাস্তায় ফলের রস খাওয়ার বদলে সরাসরি ফল খান।

ক্যাফেইন জাতীয় খাদ্য বা পানীয় গ্রহণ

সকালে এক কাপ চা কিংবা কফির কাপে চুমুক না দিলে দিনটা যেন শুরুই হয় না। চা এবং কফি আমাদের মুড ভালো রাখে এবং মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। কিন্তু অতিরিক্ত চা বা কফি পান করা উচিত নয়।

নাস্তায় কম খাওয়া

আমরা প্রায়ই সকালে ব্যস্ততার ফলে ঠিকমতো খাই না। সকালে পেট ভরে খাওয়া উচিত, না হলে কিছুক্ষণের মধ্যেই আমাদের আবারও খিদা পেয়ে যাবে এবং কাজে মন বসবে না।

বাইরের খাবার খাওয়া উচিত নয়

অনেক হোটেলেই সকালের নাস্তা সেরে নেন। কিন্তু নিয়মিত বাইরের খাবার খাওয়া একেবারেই উচিত নয়। বাড়িতে নাস্তা করার অভ্যাস করুন।

চর্বিযুক্ত খাবার পুরোপুরি বাদ দেবেন না

অনেকের মনে সব সময় ভয় থাকে ওজন বেড়ে যাওয়ার। তাই সকালে যে ডিমটা খাই, তার কুসুমটাও আমরা বাদ দিয়ে দিই। কিন্তু এইভাবে আমরা আমাদের দেহের প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড এবং প্রয়োজনীয় পুষ্টি থেকে বঞ্চিত হই।

বাসি খাবার

আগের রাতের অবশিষ্ট পিজা, বার্গার, ফ্রায়েড রাইস ইত্যাদি সকালে খাওয়ার অভ্যাস অনেকেরই আছে। কিন্তু এই সমস্ত খাবারে পুষ্টিগুণ একেবারেই থাকে না। আবার সকালে গরম করার ফলে খাবারের গুণাগুণ নষ্ট হয়ে যায়। বাসি খাবার খেয়ে আমাদের হজমের সমস্যা দেখা দেয়ার সম্ভাবনা থাকে এবং নিশ্চিতভাবে ওজন বাড়াতে সাহায্য করে।

ঘুম থেকে এক গ্লাস পানি খেয়ে নিন

সকালে ঘুম থেকে উঠে আগে এক গ্লাস গরম পানিপানের অভ্যাস করা উচিত। এর ফলে আমাদের হজম ক্ষমতা বৃদ্ধি পায়। এছাড়াও সকালে খালি পেটে একগ্লাস গরম পানি পান করলে আমাদের শরীরের বিষাক্ত পদার্থ কিডনির মাধ্যমে বেরিয়ে যায়।

আরও পড়ুন :

কেএইচ/জেএইচ