ঢাকা, বুধবার, ১৬ জানুয়ারি ২০১৯, ৩ মাঘ ১৪২৬
BYলাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন|  ১৩ অক্টোবর ২০১৮, ১৮:০৩ | আপডেট : ১৩ অক্টোবর ২০১৮, ১৮:২২

খিচুড়ি কার না পছন্দ। আর বৃষ্টির দিন হলে তো কথাই নেই। বৃষ্টি উপভোগ করতে করতে জটপট তৈরি করে খেতেই পারেন ভুনা খিচুড়ি। রেসিপি দেখে সহজেই তৈরি করে ফেলুন সুস্বাদু ভুনা খিচুড়ি।

উপকরণ ভাজা মুগ ডাল ১ কাপ, পোলাওয়ের চাল ২ কাপ, তেজপাতা ১টি, দারচিনি (২ সেন্টিমিটার) ৩টি, এলাচ ২টি, লবঙ্গ ২টি, কাঁচামরিচ ৪-৫টি, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, রসুনবাটা আধা চা চামচ, আদাবাটা ১ চা চামচ, হলুদগুঁড়া এক চা চামচের চার ভাগের এক ভাগ, জিরাবাটা ১ চা চামচ, মরিচগুঁড়া আধা চা চামচ, ধনেগুঁড়া ১ চা চামচ, ফুটানো গরম পানি ৬-৭ কাপ, লবণ ১ টেবিল চামচ, তেল ও ঘি পরিমাণ মতো।যেভাবে রান্না করবেন

ডাল ধুয়ে তিন-চার ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। প্যানে ঘি গরম করে মাঝারি আঁচে গোটা গরম মসলার ফোঁড়ন দিয়ে পেঁয়াজ ভেজে নিন। পেঁয়াজ ভাজা হলে এতে চাল, ডাল ও পানি ছাড়া অন্যান্য উপকরণ দিয়ে সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। কাঁচামরিচ, চাল ও ডাল দিয়ে পাঁচ-সাত মিনিট ভেজে ফুটানো গরম পানি ও লবণ দিয়ে মিশিয়ে নাড়ুন। ফুটে উঠলে নেড়ে ঢেকে দিন। ২০-২২ মিনিট ঢেকে মাঝারি আঁচে রান্না করুন অথবা চাল ও ডাল সেদ্ধ হওয়ার আগ পর্যন্ত দমে রাখুন। চুলা বন্ধ করে ১০ মিনিট দমে রাখুন। পরিবেশন পাত্রে বেড়ে বেরেস্তা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন ভুনা খিচুড়ি।

আরও পড়ুন : জেএম/পি