ঢাকা, মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮, ১০ মাঘ ১৪২৫

জেনে নিন, বিশ্বের দামি ১০ পানীয়

http://news.zoombangla.com/জেনে-নিন-বিশ্বের-দামি-১০-প/
January 14, 2018

সুরা বা মদ্যপান- কারও জন্য নেশা আবার কারও জন্য আভিজাত্য প্রদর্শন। আর এই নেশা এবং আভিজাত্যকে কেন্দ্র করে অনেকে সুরাকেন্দ্রিক পেশাও বেছে নিয়েছেন। এমন অনেক দামি মদিরা বা সুরা আছে যার দাম এবং নাম শুনলে চোখ কপালে উঠতে পারে। এসব তরলের বোতল ডিজাইনেও কাজ করেছেন বাঘা বাঘা সব ডিজাইনার। পানীয়গুলোর বোতল আবার স্বর্ণ, রূপা, হিরাখচিত।

১. হেনরি আইভি হেরিটেজ কোনিয়াক

এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে দামি মদের নাম কোনিয়াক। প্রখ্যাত ডিজাইনার জোস্ ডাভালোস এই পানীয়ের বোতলটা ডিজাইন করেছেন। আর নকশার কাজে বেছে নিয়েছেন স্বর্ণ ও প্লাটিনাম। বোতলটি সাজানো হয়েছৈ ছয় হাজার ৫০০ হীরার টুকরা বসিয়ে। আর সুরাটি ১০০ বছরের বেশি সময় ধরে কাঠের পিপেতে বন্দি ছিল। বিশ্বের সবচেয়ে দামি এই মদের দাম ১২ কোটি ৯ লাখ টাকা।

২. টাকিয়া লেঃ ৯২৫

পানীয়ের জন্য নয়, বিখ্যাত বোতলের জন্য। এর অর্ধেক খাঁটি প্লাটিনাম দিয়ে তৈরি আর বাকি অংশে ব্যবহার করা হয়েছে হোয়াইট গোল্ড বা সাদা স্বর্ণ। এর জন্য খরচ করতে হবে মাত্র ৯ কোটি ৯৪ লাখ টাকা।

৩. মাস্টার অফ মল্ট

এই সুরার বোতলটি ১০৫ বছরের পুরনো। আর বোতলভর্তি এ মদ উদ্ধার করা হয় ২০১১ সালে। এই পানীয়ের দাম নাকি ৮ কোটি ৯০ লাখ টাকা।

৪. ম্যাকালান স্কচ হুইস্কি

এটির ইতিহাস অবশ্য খুব বেশি পুরনো নয়। মাত্র ৬৪ বছরের। আর এই হুইস্কির দাম ২ কোটি ৯৩ লাখ টাকা।

৫. ডেলিমোর স্কচ হুইস্কি

দামি দামি হুইস্কির খবর যারা রাখেন তারা এটি তরল স্বর্ণ বলেই বেশি চেনেন। ১৮৬৮ সালে একটি বিশেষ প্রক্রিয়ায় তৈরি হয় ডেলিমোর স্কচ হুইস্কি। দাম মাত্র ১ কোটি ২৭ লাখ টাকা।

৬. ডেলিমোর ৬৪

যদি এই নামের কোনো বোতল খোঁজা হয় তাহলে মাত্র তিনটি খুঁজে পাওয়া যাবে। আর প্রতিটির বয়স ৬৪ বছর। সুরায় ব্যবহৃত উপাদানগুলোর মধ্যে সবচেয়ে ভালো উপাদান নাকি এটিতে ব্যবহার করা হয়েছে। এর জন্য নাকি ১ কোটির একটু বেশি টাকা খরচ করতে হয়েছে।

৭. ম্যাকালান স্পেশাল হুইস্কি

এই পানীয় উপভোগ করার জন্য খরচ করতে হবে ৪৭ লাখের কিছু বেশি টাকা। কিন্তু সমস্যা অন্যত্র- মাত্র ৫০ বোতল করে তৈরি করা হয় এটি। বিশ্ব ধনীদের পানশালায় এটি পাওয়া যায়।

৮. ম্যাকালান সিঙ্গল মল্ট

দামের জন্য সুপরিচিত তো বটেই, স্বাদে, গন্ধেও নাকি অতুলনীয় ম্যাকালান সিঙ্গল মল্ট। বোতলের ঢাকনাটি ক্রিস্টালে তৈরি। আর বোতলগুলো ৬০ বছর আগে তৈরি করা হয়েছে। দাম ১৩ লাখ টাকা।

৯. হাইহাল্ড পার্ক

এটির মাত্র ২৭৫ টি স্টক রাখা হয়েছিল। আর বাজারে এসেছিল ১৯৬০ সালের দিকে। এর জন্য ১ লাখ টাকা খরচ করলেই হবে।

১০. গগ্লেনফিডিচ স্পেশাল সিঙ্গল মল্ট হুইস্কি

এটির মাত্র ৫০ বোতল তৈরি করা হয়। এটির দামও লাখ টাকার কাছাকাছি। আর ৫০ বছরের পুরনো।সূত্র- বাংলা ইনসাইডার

66SHARESShareTweet

প্রতিদিনের খবর পড়ুন আপনার ই-মেইল থেকে

প্রতিদিনের খবর পড়ুন আপনার ই-মেইল থেকে