ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৬

দুটি দলের বিষয়ে ইসির কাছে বাছাই কমিটির সুপারিশ

http://dainikamadershomoy.com/bangladesh/142351/দুটি-দলের-বিষয়ে-ইসির-কাছে-বাছাই-কমিটির-সুপারিশ
BY  নিজস্ব প্রতিবেদক ১১ জুন ২০১৮, ২২:১৭ | অনলাইন সংস্করণ

৭৬টি রাজনৈতিক দল নিবন্ধনের আবেদন করলেও মাত্র দুটি দলের যথাযথ গঠনতন্ত্র ও প্রয়োজনীয় দলিলাদি পেয়েছে ইসির বাছাই কমিটি।

বাংলাদেশ কংগ্রেস ও গণ-আজাদী লীগের বিষয়ে তদন্তের জন্য ইসির কাছে সুপারিশ করেছে বাছাই কমিটি। এছাড়া আলোচনায় থাকা মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্য, জুনায়েদ সাকীর গণসংহতি আন্দোলন, শরীফ নূরুল আম্বিয়ার জাসদ একাংশের বাংলাদেশ জাসদ ও ববি হাজ্জাজের এনডিএমের প্রয়োজনীয় দলিলাদি না থাকায় দলগুলো নিবন্ধনযোগ্য বলে বিবেচিত হচ্ছে না। ইসি সূত্র এ তথ্য জানায়।

নির্বাচন কমিশনের অতিরিক্তি সচিব মো. মোখলেছুর রহমান জানান, নিবন্ধন আগ্রহী দলগুলোর মধ্যে মাত্র দুটি দলের বিষয়ে কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ের অফিস-কমিটির তদন্ত করার সুপারিশ করেছে ইসির নিবন্ধন যাচাই-বাছাই কমিটি। কমিশন তাদের বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত দিলে তদন্ত হবে।

ইসির উপ সচিব পর্যায়ের এক কর্মকর্তা জানান, বাংলাদেশ কংগ্রেস ও গণ-আজাদী লীগ নামে দুটি দলের আবেদন যথাযথ রয়েছে। কমিশনের সিদ্ধান্ত পেলেই মাঠ পর্যায়ে তদন্ত শুরু হবে।

গণ-আজাদী লীগ ক্ষমতাসীন ১৪ দলীয় জোটের শরীক। দলটি নিবন্ধন পাওয়ার জন্যে উড়োজাহাজ প্রতীক চেয়েছে। বাংলাদেশ কংগ্রেসর এখনও কোনো জোটভুক্ত হয় নি। বাংলাদেশ কংগ্রেস তাদের জন্য বই প্রতীক বরাদ্দ দেওয়ার আবেদন জানিয়েছে।

নির্বাচনী রোডম্যাপ অনুসারে গত এপ্রিলের মধ্যে নিবন্ধন প্রক্রিয়া সম্পন করার কথা ছিলো।

গত বছরের অক্টোবরে দলগুলোর কাছে আবেদন আহ্বান করে ইসি। ৩১ ডিসেম্বরের মধ্যে ৭৬টি দল আবেদন করে। গত ৫ মাস যাবত এসব দলের দলিলাদি যাচাই-বাছাই করে ইসি।

২০০৮ সালে রাজনৈতিক দলের নিবন্ধন ব্যবস্থা চালুর পর ৩৮টি দল নিবন্ধিত হয়। এরপর নবম সংসদে দুটি এবং দশম সংসদে দুটি দল নিবন্ধন পায়। এছাড়া শর্ত পূরণ না হওয়ায় দুটি দলের নিবন্ধন বাতিল হয়ে যায়। সব মিলিয়ে এখন ৪০টি নিবন্ধিত রাজনৈতিক দল রয়েছে।