ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৬

শেষ হলো সংসদের ২১তম অধিবেশন

https://www.jagonews24.com/national/news/439266
BYজ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক প্রকাশিত: ০৬:৫১ পিএম, ১২ জুলাই ২০১৮

দীর্ঘ ২৫ কার্যদিবস চলার পর শেষ হয়েছে জাতীয় সংসদের বাজেট ও ২১তম অধিবেশন। বৃহস্পতিবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশন সমাপ্ত সংক্রান্ত রাষ্ট্রপতির নির্দেশ পড়ে শোনান। এর আগে সমাপনী বক্তব্য রাখেন বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ ও সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই অধিবেশনে সম্পূরক বাজেটসহ মোট বাজেটের আলোচনায় ২২৩ জন এমপি অংশ নেন। তারা মোট ৫৫ ঘণ্টা ৫৫ মিনিট আলোচনা করেন। বাজেট পাস ছাড়াও এ অধিবেশনে ১৪টি বিল পাস হয়। এর মধ্যে উল্লেখযোগ্য ছিল সংবিধান (সপ্তদশ সংশোধন) বিল, ২০১৮।

আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী-বিধির ৭১ বিধিতে ১৮০টি নোটিশ পাওয়া যায় এই অধিবেশনে। এর মধ্যে ১২টি নোটিশ গৃহীত হয়েছে এবং গৃহীত নোটিশের মধ্যে ৭টি নোটিশ সংসদে আলোচিত হয়েছে। ৭১ (ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ৩৮টি।

এই অধিবেশনে প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য সর্বমোট ১৬৫টি প্রশ্ন পাওয়া যায়, এর মধ্যে তিনি ৬৭টি প্রশ্নের উত্তর দেন। বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের উত্তর দানের জন্য প্রাপ্ত মোট ২ হাজার ৮৮১টি প্রশ্নের মধ্যে মন্ত্রীরা ২০২৯টি প্রশ্নের জবাব দেন।

এছাড়া বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীরা সম-সাময়িক গুরুত্বপূর্ণ কয়েকটি বিষয়ে বিবৃতি প্রদান করেন। এই অধিবেশন ৬ জুন মঙ্গলবার সকালে শুরু হয়, আর ২৮ জুন বৃহস্পতিবার চলতি বছরের বাজেট পাস হয়।

এইচএস/এমআরএম/পিআর