ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ৩ পৌষ ১৪২৬

ইভিএম মেলায় ডামি ভোট দিতে নিবন্ধন চলছে

https://www.jagonews24.com/national/news/452853
BYজ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক প্রকাশিত: ১০:০২ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০১৮

ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বিষয়ে ভোটারসহ বিভিন্ন অংশীজনদের ধারণা দিতে মেলা করতে যাচ্ছে নির্বাচন কমিশন। আগামী ১৪ ও ১৫ অক্টোবর ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই মেলা অনুষ্ঠিত হবে। দুই দিনব্যাপী এই মেলায় ইভিএম এর ব্যবহার দেখানো হবে। দেয়া যাবে ভোটও। তবে এই ভোট দিতে নিবন্ধন করতে হবে আগ্রহীদের। ইভিএমে ভোট দিতে হলে অবশ্যই জাতীয় পরিচয়পত্র সঙ্গে নিয়ে যেতে হবে।

রোববার জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের গণসংযোগ হুসাইন মো. আশিকুর রহমান টেলিফোনে জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ডেমো ভোট দিতে www.nidw.gov.bd/evm এই ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। আর রেজিস্ট্রেশন করা যাবে ৫ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

জানা যায়, তিন ধাপে ১ লাখ ৫০ হাজার ইভিএম কেনার জন্য ইতোমধ্যে একটি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রায় চার হাজার কোটি টাকা লাগবে এইসব ইভিএম কিনতে। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের প্রত্যেকটিতে অন্তত একটি করে ভোটকেন্দ্রে ইভিএম ব্যবহারের প্রস্তুতি নিচ্ছে ইসি তবে স্থানীয় সরকার নির্বাচনে ইভিএম ব্যবহারের আইন থাকলেও সংসদ নির্বাচনে এর বৈধতা নেই। তাই সংসদের আসন্ন অধিবেশনে এ সংক্রান্ত আইন পাস হতে পারে।

ইভিএম মেলার আয়োজন করলেও সেখানে আমন্ত্রণ জানানো হবে না রাজনৈতিক দলগুলোকে। এর আগে ইসি ঘোষণা দিয়েছে ইভিএম বিতর্ক কাটাতে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আর কোনো সংলাপ করবেন না তারা। ফলে ইভিএম নিয়ে অনেকটা অন্ধকারেই থেকে যাচ্ছে ইসির মূল অংশীজনরা।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপির সিনিয়র যুগ্মসচিব রুহুল কবির রিজভী জাগো নিউজকে বলেন, ইভিএম নিয়ে আমাদের আপত্তি সবসময়। হয়তো এটা জেনেই ইসি কাউকে আমন্ত্রণ জানাবে না। কারণ এতে তাদের অনেক গুমর ফাঁস হয়ে যাবে। আমরা এর নিন্দা জানাই।

এইচএস/এসএইচএস/আরআইপি