ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৭

ডিএমপির ‘গৌরবময় সেবার’ ৪৪ বছর

https://www.jagonews24.com/national/news/481060
BYনিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ০১:৫৮ এএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৯

আজ ১৩ ফেব্রুয়ারি (বুধবার) ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৪৪তম প্রতিষ্ঠাদিবস। ‘শান্তি শপথে বলীয়ান’ মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে ৪৪ বছর ধরে জননিরাপত্তা বিধান ও আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করে আসছে ডিএমপি।

বাংলাদেশ পুলিশের বৃহৎ ইউনিট ডিএমপি ১৯৭৬ সাল থেকে জনবহুল রাজধানী ঢাকা মহানগরের আইনশৃঙ্খলা রক্ষা, অপরাধ প্রতিরোধ ও প্রতিকারে নিরলসভাবে ও গৌরবের সঙ্গে কাজ করছে। প্রযুক্তিগত দক্ষতা, পেশাগত জ্ঞান অর্জনকে প্রাধান্য দিয়ে, সৃজনশীলতা এবং জনঅংশীদারিত্বকে অন্যতম কার্যকৌশল হিসেবে গ্রহণ করে বহুমাত্রিক এ নগরের আইনশৃঙ্খলা রক্ষা ও জননিরাপত্তা বিধানে সচেষ্ট ডিএমপি।

দিবসটি উপলক্ষে রাজারবাগ পুলিশ লাইনসে এক নাগরিক সংবর্ধনার আয়োজন করেছে ডিএমপি। অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দীন উপস্থিত থাকবেন।

দিবসটি উপলক্ষে আজ বিকেল ৩টায় ডিএমপি হেডকোয়ার্টার্স থেকে রাজারবাগ পুলিশ লাইনস পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালি যাবে। এছাড়াও রাজারবাগে প্রতিষ্ঠাদিবসের ডকুমেন্টারি প্রদর্শনসহ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

মাত্র ১২টি থানা নিয়ে ১৯৭৬ সালে গঠিত ডিএমপি বর্তমানে ৫০টি থানার মাধ্যমে পরিচালিত হচ্ছে। পুলিশের এই ইউনিটটিতে সচিব পদমর্যাদার একজন অতিরিক্ত আইজি কমিশনার হিসেবে বৃহৎ এ সংস্থার হাল ধরে আছেন। তার অধীনে কাজ করছেন পাঁচজন অতিরিক্ত কমিশনার (ডিআইজি), ১০ জন যুগ্ম কমিশনার (অতিরিক্ত ডিআইজি), ৪৪ জন উপ-পুলিশ কমিশনার (এসপি), ৮৬ জন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (অতিরিক্ত এসপি), ১৯২ জন সহকারী পুলিশ কমিশনার (এএসপি), ৬৪৩ জন ইন্সপেক্টর, দুই হাজার ৯৮৬ জন সাব ইন্সপেক্টর, চার হাজার ৬১ জন অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টর, এক হাজার ৩৪৫ জন নায়েক ও ২০ হাজার ৫৩০ জন কনস্টেবল।

৩০ হাজার ৫৪৫ জন অফিসার ও ফোর্সের সমন্বয়ে গঠিত ইউনিটটির প্রধান কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

এআর/বিএ