ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৭

রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরিতে সহায়তার অভিযোগে আটক ৬

https://www.jugantor.com/national/219514/রোহিঙ্গাদের-পাসপোর্ট-তৈরিতে-সহায়তার-অভিযোগে-আটক-৬
BY  যুগান্তর রিপোর্ট ১১ সেপ্টেম্বর ২০১৯, ২৩:১৩ | অনলাইন সংস্করণ
রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরিতে সহায়তার অভিযোগে নারায়ণগঞ্জ থেকে ৬জনকে আটক করেছে র‌্যাব। ছবি-যুগান্তর রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরিতে সহায়তার অভিযোগে নারায়ণগঞ্জে ছয়জনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব।)

বুধবার বিকালে নারায়ণগঞ্জ সদর উপজেলার সিদ্ধিরগঞ্জের জালকুড়িতে আঞ্চলিক পাসপোর্ট অফিসের পাশে তিনটি দোকানে এ অভিযান চালায় র‌্যাব-২।

আটককৃতরা হলেন- সিদ্ধিরগঞ্জের সাইফুল ইসলাম (২৪), আজিম হোসেন (২৬), ফজলুল করিম (৩৩), ঢাকা মহানগরীর মাঈন উদ্দিন (৩৮), জাহাঙ্গীর (৩৬) এবং নেত্রকোনার মামুন মিয়া (৩৫)।

গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে র‌্যাব-২ জানিয়েছে, অভিযানে বিপুল পরিমাণ সিটি কর্পোরেশন ও ইউনিয়ন পরিষদের জন্মসনদ, জন্মনিবন্ধন তৈরির সিল, সনদের হার্ড ও সফট কপির হার্ডডিস্ক উদ্ধার করা হয়েছে।

র‌্যাব জানিয়েছে, পাঁচ হাজার টাকা থেকে ১০ হাজার টাকা বিনিময়ে সিটি কর্পোরেশন ও দেশের বিভিন্ন জেলার বেশ কয়েকটি ইউনিয়ন পরিষদের অসাধু কর্মকর্তা-কর্মচারীর যোগসাজশে বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিক, সাজাপ্রাপ্ত ও ফেরারি আসামি, দাগি অপরাধী, বয়স কম-বেশি দেখিয়ে বিদেশ যাবার জন্য আগ্রহী লোকজনের নামে জন্মসনদ তৈরি করে দেয়া হতো।

অভিযানকালে আসামিদের কাছে থেকে জব্দকৃত ও তাদের কম্পিউটারে রক্ষিত এসব জন্মসনদ নিবন্ধিত অর্থাৎ আসল। যাদের নামে জন্মসনদগুলো তৈরি করা হয়েছে সেই জন্মসনদ গ্রহণকারী লোকগুলো সংশ্লিষ্ট এলাকার বাসিন্দা নন।

বিভিন্ন ইউনিয়ন পরিষদের সচিব ও উদ্যোক্তা সদস্য, সিটি কর্পোরেশনের নিবন্ধন কর্মকর্তা-কর্মচারী, জেলা পরিষদ ও বিভিন্ন উপজেলা পরিষদের জন্ম-মৃত্যু রেজিস্ট্রেশন কার্যালয়ের কর্মচারীদের যোগসাজশে জন্মনিবন্ধন সার্টিফিকেট ন্যাশনাল সার্ভার থেকে তৈরি করে সরবরাহ করতো।

আটককৃতদের কাছ থেকে জব্দকৃত কম্পিউটার ও ল্যাপটপের হার্ডডিস্ক চেক করে প্রচুর জন্মসনদ ও হার্ড কপি পাওয়া গেছে; যার পরিমাণ ২৫০০০ এর অধিক।

আটককৃতরা মিয়ানমারের নাগরিকদেরকেও এসব জন্মসনদ তৈরি করে দিয়ে পাসপোর্ট তৈরিতে সহায়তা করেন।

ইতিমধ্যে তারা ১৩/১৪ জন মিয়ানমারের নাগরিককে জন্মসনদ তৈরি করে পাসপোর্ট করে দেয়ার বিষয়টি স্বীকারের তথ্য প্রমাণ জব্দ করেছে র‌্যাব।

আটককৃতদের কাছ থেকে জন্মসনদ প্রদানকার্যে লেনদেনকৃত দুই লক্ষাধিক টাকা, চারটি ল্যাপটপ ও প্রচুর সরঞ্জামাদি জব্দ করা হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে র‌্যাব।