ঢাকা, মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ৪ পৌষ ১৪২৬

আইনজীবী ইউনুছ আলী আকন্দকে হাইকোর্টের তলব

https://www.jugantor.com/national/99830/আইনজীবী-ইউনুছ-আলী-আকন্দকে-হাইকোর্টের-তলব
BY  যুগান্তর রিপোর্ট ১১ অক্টোবর ২০১৮, ২১:৩১ | অনলাইন সংস্করণ
ফাইল ছবি আদালত অবমাননার অভিযোগে সুপ্রিমকোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দকে তলব করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এস এম কুদ্দুস জামানের সমম্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ তলবের এ আদেশ দেন।

ওইদিন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদককেও ইউনুছ আলী আকন্দের সঙ্গে আদালতে হাজির থাকতে বলা হয়েছে। এ সময় আদালতে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহাঙ্গীর আলম।

এর আগে নরসিংদীর সুরেশ সরিষার তেলের মালিক সুধীর চন্দ্র সাহার মেয়ে লিমা রানী সাহাকে তুলে নিয়ে ‘কোর্ট ম্যারেজ’ করার অভিযোগ ওঠে সৈকত পাল নামের এক যুবকের বিরুদ্ধে। পরে মেয়েকে উদ্ধারের জন্য হাইকোর্টে সুধীর চন্দ্র সাহা হাইকোর্টে হ্যাবিয়াস করপাস(ভিকটিম উদ্ধার) আবেদন করেন। এ মামলার আইনজীবী হিসেবে ড. ইউনুছ আলী আকন্দ নিযুক্ত হন। এরপর ওই আবেদনের ওপর গত ৭ আগস্ট শুনানি হয়।

এদিকে মামলাটি গত ৯ ও ১২ আগস্ট মামলাটি পুনরায় কোর্টের কার্যতালিকায় আসে এবং সুধীর চন্দ্র সাহার আবেদনটি খারিজ করে দেন হাইকোর্ট।

গত ১২ আগস্ট আইনজীবী কোর্টে না যাওয়ায় তার বিরুদ্ধে আদালত অবমাননার রুলও জারি করেন আদালত। পাশাপাশি আদালত অবমাননার রুলের ওপর আদেশের জন্য ১০ অক্টোবর আদেশের জন্য দিন নির্ধারণ করা হয়।

এই প্রসঙ্গে জানতে চাইলে ইউনুছ আলী আকন্দ বলেন, ‘গত ৭ আগস্ট শুনানি নিয়ে দুই সপ্তাহ শুনানি মুলতবি করেছিলেন হাইকোর্ট। তাই আমি কোর্টে যাইনি।’ তিনি আরও বলেন, ‘এরপর গত ৮ আগস্ট সুধীর চন্দ্র সাহা মামলাটি আমার কাছ থেকে নিয়ে আইনজীবী খবির উদ্দিন ভুঁইয়াকে নিযুক্ত করেন। এরপর থেকে এ মামলা সম্পর্কে আমার কিছুই জানার কথা নয়। এ মামলার দায়দায়িত্বও আমার নয়।’

এদিকে গত ১০ অক্টোবর মামলার নতুন আইনজীবী খবির উদ্দিন ভুঁইয়া হাইকোর্টে উপস্থিত হয়ে এ মামলায় দুই সপ্তাহ সময় চান। কিন্তু আদালত অবমাননার মামলাটির শুনানির জন্য বৃহস্পতিবার (১১ অক্টোবর) আদেশের জন্য দিন ধার্য রাখেন হাইকোর্ট। তবে বৃহস্পতিবার আদালত অবমাননার বিষয়ে কোনো আদেশ না দিয়ে পুনরায় আগামী মঙ্গলবার (১৬ অক্টোবর) ইউনুছ আলী আকন্দকে তলব করেন হাইকোর্ট। ওইদিন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদককেও ইউনুছ আলী আকন্দের সঙ্গে আদালতে হাজির থাকতে নির্দেশ দেয়া হয়েছে।