ঢাকা, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৬

ইয়াবা কারবারীদের শাস্তি হবে মৃত্যুদণ্ড: স্বরাষ্ট্রমন্ত্রী

http://www.pbd.news/lead-news/59734/ইয়াবা-কারবারীদের-শাস্তি-হবে-মৃত্যুদণ্ড-স্বরাষ্ট্রমন্ত্রী
BYনিজস্ব প্রতিবেদক
প্রকাশ:  ১২ জুলাই ২০১৮, ১৯:৪২

ইয়াবা ব্যবসায়ীদের জন্য সর্বোচ্চ মৃত্যুদণ্ডের বিধান রেখে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮ প্রণয়নের কাজ চলছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

RELATED NEWS

বৃহস্পতিবার (১২ জুলাই) জাতীয় সংসদে দিদারুল আলমের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮ এর খসড়া প্রণয়নের কার্যক্রম সম্পন্ন হয়েছে। বিদ্যমান মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনটি ১৯৯০ সালের। এই আইন দিয়ে বর্তমান প্রেক্ষাপটে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ করা কঠিন। নতুন আইনে মাদকাসক্ত শনাক্তের জন্য ডোপ টেস্টের বিধান রাখা হয়েছে।

তিনি আরও বলেন, মন্ত্রী জানান, সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও মাদক অপরাধ নিয়ন্ত্রণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে সব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ২০১৭ সালে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, পুলিশ ও র‌্যাব এক লাখ ৩২ হাজার ৮৩৩ জন মাদকব্যবসায়ীর বিরুদ্ধে এক লাখ ৬ হাজার ৬৩৬টি মামলা দায়ের করে।

চলমান মাদকবিরোধী অভিযান নিয়ে মন্ত্রী বলেন, ২০১৮ সালের মার্চ পর্যন্ত ২৭ হাজার ৩৪০টি মামলায় ৩৫ হাজার ৩১২ জন আসামিকে গ্রেফতার করা হয়েছে। এ অভিযান চলাকালে মোবাইলকোর্টের মাধ্যমে এক হাজার ২৮৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের অধীন সংঘটিত অপরাধের কার্যক্রম দ্রুত পরিচালনা করার জন্য পৃথক আদালত গঠনের পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, ২০০৯ সাল হতে মাদক ব্যবসায়ীদের তাৎক্ষণিকভাবে শাস্তি প্রদানের নিমিত্তে মোবাইল কোর্টের আওতায় আনা হয়েছে।

আরকে