ঢাকা, মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬

কোরবানির ঈদেও ৯ দিনের ছুটি!

https://www.ppbd.news/national/114757
BYপূর্বপশ্চিম ডেস্ক
প্রকাশ:  ১২ জুলাই ২০১৯, ১৫:৫৮

বছর ঘুরে আবারও মুসলিম ধর্মাবলম্বীদের দুয়ারে কড়া নাড়ছে ঈদুল আজহা বা কোরবানির ঈদ। আর মাত্র ১ মাস বাকি। মুসলমানদের দ্বিতীয় বৃহৎ এই ধর্মীয় উৎসবকে ঘিরে ক’দিনের মধ্যেই শুরু হয়ে যাবে পশুর হাটের ব্যস্ততা। কোরবানির পশু কিনতে দেশের সকল পশুর হাটে বিক্রেতাদের ভিড় থাকবে উপচে পড়া।

এ বছর ঈদুল ফিতর বা রোজার ঈদে সরকারি কর্মজীবীরা লম্বা ছুটি পেয়েছেন। ঈদুল আজহায়ও তাদের জন্য সুখবর। এবার কোরবানি ঈদের ছুটির আগে-পরে সাপ্তাহিক ছুটি, জাতীয় শোক দিবসের ছুটির মধ্যে একটি কর্মদিবস রয়েছে। এই কর্মদিবসে ছুটি নিতে পারলে টানা ৯ দিনের ছুটি হবে ঈদুল আজহায়।

গত ঈদুল ফিতরেও এমন অবস্থা হয়েছিল। ঈদের ছুটির আগে-পরে সাপ্তাহিক ছুটি, লাইলাতুল কদরের ছুটির মধ্যে একটি কর্মদিবস ছিল।

ঈদুল আজহা বা কোরবানির ঈদ মুসলমান ধর্মাবলম্বীদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব। ঈদুল ফিতরের মতো এই ঈদেও দেশের বিভিন্ন প্রান্তে থাকা মানুষ প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রেল, সড়ক ও নৌপথে ছোটেন গ্রামের বাড়িতে।

হিজরি জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আজহা উদযাপিত হয়ে থাকে। সরকারি ছুটির তালিকায় বাংলাদেশে আগামী ১২ আগস্ট পবিত্র ঈদুল আজহা পালিত হওয়ার সম্ভাব্য তারিখ ধরা হয়েছে। এ ছাড়া মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ঈদুল আজহা আগামী ১১ আগস্ট হতে পারে বলে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার (আইএসি) ইতোমধ্যে ঘোষণা দিয়েছে।

বাংলাদেশে ১২ আগস্ট ঈদুল আজহা হলে ছুটি থাকবে ১১, ১২ ও ১৩ আগস্ট অর্থাৎ রোব, সোম ও মঙ্গলবার। এর আগে শুক্র ও শনিবার (৯ ও ১০ আগস্ট) দু’দিন সাপ্তাহিক ছুটি। ঈদের ছুটির পর ১৪ আগস্ট (বুধবার) অফিস খোলা। এর পরের দিন ১৫ আগস্ট (বৃহস্পতিবার) জাতীয় শোক দিবসের ছুটি। শোক দিবসের ছুটির পর ১৬ ও ১৭ (শুক্র ও শনিবার) দু’দিন সাপ্তাহিক ছুটি।

৯ আগস্ট থেকে ১৭ আগস্ট পর্যন্ত ৯ দিনের মধ্যে শুধু ১৪ আগস্ট বুধবার অফিস খোলা থাকবে। তবে এই এক দিন সরকারের পক্ষ থেকে ছুটি ঘোষণা কিংবা ব্যক্তিগতভাবে কেউ ছুটি নিলেই নয় দিন ছুটি কাটাতে পারবেন।

পূর্বপশ্চিমবিডি/ এআর