ঢাকা, শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮, ৪ কার্তিক ১৪২৬

‘ট্রেনে পাথর নিক্ষেপে বছরে পৌনে ২ কোটি টাকার ক্ষতি’

http://www.rtvonline.com/bangladesh/41620/ট্রেনে-পাথর-নিক্ষেপে-বছরে-পৌনে-২-কোটি-টাকার-ক্ষতি
BYআরটিভি অনলাইন রিপোর্ট|  ১৭ মে ২০১৮, ২০:৫২ | আপডেট : ১৭ মে ২০১৮, ২১:০৪

চলন্ত ট্রেনে পাথর বা ঢিল নিক্ষেপ করায় বছরে পৌনে ২ কোটি টাকার ক্ষতি হয় বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ মোফাজ্জেল হোসেন।

বৃহস্পতিবার রাজধানীর রেলভবনের সম্মেলন কক্ষে চলন্ত ট্রেনে পাথর বা ঢিল নিক্ষেপ বন্ধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত মতবিনিময় সভায় এই তথ্য জানান তিনি।

মোফাজ্জেল হোসেন জানান, গড়ে প্রতি বছরে ১৫০টি পাথর বা ঢিল নিক্ষেপের ঘটনা ঘটে। গুরুত্বপূর্ণ এলাকা হিসেবে রেলের পূর্বাঞ্চলের ৩৬ ও পশ্চিমাঞ্চলের ২৯ স্পটে এই ঘটনা বেশি ঘটে থাকে। গত বছর ১৪ জন রেলকর্মী পাথর বা ঢিল নিক্ষেপে আহত হন।

তিনি জানান, গত ৩০ এপ্রিল খুলনাগামী কমিউটার ট্রেনে টিকিট চেক করার সময় ছোড়া পাথরে গুরুতর আহত হন ট্রাফিক ইন্সপেক্টর(টিআই) বায়েজিদ শিকদার। তিনি এখন রাজধানীর একটি হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন রয়েছেন।

-------------------------------------------------------- আরও পড়ুন :আওয়ামী লীগকে নতুন নেতৃত্বের কথা চিন্তা করতে হবে : শেখ হাসিনা --------------------------------------------------------

রেল সচিব আরও জানান, এর আগে সীতাকুণ্ডে পাথরের আঘাতে প্রীতিদাস নামে একজন প্রকৌশলী মারা যান। পাথর ছোড়ায় ট্রেনচালক শাহাদাত হোসেনসহ আরও অনেকে আহত হওয়ার ঘটনা ঘটেছে।

সভায় জানানো হয়, পাথর ছোড়া প্রতিরোধে ব্যবস্থা নিতে গত ৩১ ডিসেম্বর ১২ জেলা প্রশাসককে মন্ত্রণালয় থেকে চিঠি দেয়া হয়েছে। গত ২৯ জানুয়ারি ১৭ উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে চলন্ত ট্রেনে পাথর বা ঢিল নিক্ষেপে রোধে ভূমিকা রাখতে চিঠি পাঠানো হয়।

আরও জানানো হয়, এই বিষয়ে সচেতনতা সৃষ্টিতে ইমামদের ভূমিকা রাখার নির্দেশনা দিতে ধর্ম মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছে। রেলে পাথর বা ঢিল নিক্ষেপ রোধে জনগণকে সচেতন করতে গত ৯ মে রেল সচিব ১৪ ডিসিকে ডিও পত্র দিয়েছেন বলে সভায় জানানো হয়।

এসময় রেলওয়ে পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মোহাম্মদ আবুল কাশেমসহ রেলের কর্মকর্তা, পুলিশ ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন :

কে/জেএইচ