ঢাকা, সোমবার, ২৫ জুন ২০১৮, ১১ আষাঢ় ১৪২৬

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত

http://www.rtvonline.com/bangladesh/43775/সমুদ্রবন্দরে-৩-নম্বর-সতর্কতা-সংকেত
BYআরটিভি অনলাইন রিপোর্ট|  ১১ জুন ২০১৮, ২০:৫২ | আপডেট : ১১ জুন ২০১৮, ২১:০১

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রাসহ দেশের সব সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এই এলাকায় অবস্থানরত মৌসুমীস্থলনিম্নচাপটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর এবং দুর্বল হয়ে লঘুচাপ আকারে বর্তমানে বাংলাদেশের কুমিল্লা ও ভারতের ত্রিপুরা অঞ্চলে অবস্থান করছে। এটি আরও উত্তর-পূর্বদিকে অগ্রসর হতে পারে।

মৌসুমীবায়ু উত্তর বঙ্গোপসাগরে সক্রিয় অবস্থায় আছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এর আগে আবহাওয়ায় পূর্বাভাসে বলা হয়েছে, সোমবার বেলা ১১টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে ঢাকা, খুলনা ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও দমকা বা ঝড়ো হাওয়া হাওয়াসহ ভারীথেকে অতিভারীবর্ষণ হতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।

আরও বলা হয়, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়া বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টি বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারীথেকে অতিভারীবর্ষণ হতে পারে।

তবে রংপুর বিভাগসহ রাজশাহী ও নওগাঁ অঞ্চলেরউপর দিয়ে বিরাজমান তাপপ্রবাহ প্রশমিত হতে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়, উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত ও মৌসুমীনিম্নচাপে পরিণত হয়ে রোববার রাত ৯টার দিকে (সীতাকুণ্ডের নিকট দিয়ে) চট্টগ্রাম উপকূল অতিক্রম করে এবং দুর্বল হয়ে বাংলাদেশের কুমিল্লা ও ভারতের ত্রিপুরা অঞ্চলে লঘুচাপ রূপে অবস্থান করছে।

এটি আরও উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে। মৌসুমীবায়ু উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে এবং গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রাখছে। দক্ষিণ-পশ্চিমা মৌসুমীবায়ু চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও ঢাকা বিভাগে বিস্তার লাভ করেছে।

কে/পি