ঢাকা, বুধবার, ২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪

এলো আইফোন ৮, ৮ প্লাস ও এক্স

http://www.dainikamadershomoy.com/technology/100356/%E0%A6%8F%E0%A6%B2
BY  অনলাইন ডেস্ক ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৩৮ | আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৫৪ | অনলাইন সংস্করণ
১২ সেপ্টেম্বর মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালিতে এক জমকালো অনুষ্ঠানে নতুন আইফোনের ঘোষণা দিল অ্যাপল। নতুন আইফোনের নাম দেওয়া হয়েছে আইফোন ৮ ও ৮ প্লাস। এ ছাড়া চমক হিসেবে এসেছে আইফোন টেন (আইফোন এক্স)।

অ্যাপলের অন্যতম জনপ্রিয় পণ্য আইফোনের ১০ বছর পূর্তি স্মরণীয় করে রাখতেই নতুন মডেলটির নামকরণ করা হয়েছে 'আইফোন এক্স'। রোমান সংখ্যায় 'এক্স' মানে ১০।

অ্যাপলের দাবি, এখন পর্যন্ত বাজারে যেসব মডেলের আইফোন ছাড়া হয়েছে তাদের মধ্যে 'আইফোন এক্স'ই সেরা। এতে রয়েছে এ১১ বায়োনিক প্রসেসর। অ্যাপল একে বলছে সবচেয়ে শক্তিশালী ও উন্নত চিপ, যা আগের চেয়ে ৭০ শতাংশ দ্রুতগতির। ৬ কোর সিপিইউ এবং ৩০ শতাংশ উন্নত গ্রাফিকস পাওয়া যাবে এতে।

'আইফোন এক্স' উন্মোচনকালে এর বিভিন্ন ফিচার সম্পর্কে জানান প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টিম কুক। তিনি জানান, আইফোনের নতুন এ মডেলে নেই হোম বাটন। এতে ব্যবহার করা হয়েছে সুপার রেটিনা ডিসপ্লে। এছাড়া নতুন মডেলটির ডিসপ্লে 'এজটুএজ' অর্থাৎ ফোনের দুই কোণ পর্যন্ত বিস্তৃত। ফোনটি 'আনলক' করার ক্ষেত্রেও রয়েছে বিশেষ পদ্ধতি। ব্যবহারকারী ফোনটিকে মুখের সামনে ধরলে ফোনে উঠে যাবে তার মুখের ছবি। আর ছবি মিলে গেলেই 'আনলক' হবে ফোন।

দুটি সংস্করণে 'আইফোন এক্স' বাজারে ছাড়া হবে। ৬৪ জিবি মেমোরির ফোনটির দাম পড়বে ৯৯৯ ডলার। ২৫৬ জিবি সংস্করণের দাম পড়বে ১১৪৯ ডলার।

আইফোন ৮–এর পেছনে ১২ মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার করা হয়েছে। এতে সম্পূর্ণ নতুন সেন্সর ব্যবহৃত হয়েছে, যাতে ৮৩ শতাংশ বেশি আলো যাবে, গভীর পিক্সেল ও প্রশস্ত রেঞ্জ পাওয়া যাবে। আইফোন ৮ প্লাসে ১২ মেগাপিক্সেল ডুয়াল সেন্সর ও অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজার (ওআইএস) সুবিধা থাকছে। আইফোন ৮ এ অগমেন্টেড রিয়্যালিটি যুক্ত করেছে অ্যাপল।

সিলভার, স্পেস গ্রে ও গোল্ড—এ তিন রঙে বাজারে পাওয়া যাবে আইফোন ৮। আইফোন ৮–এর মাপ ৪ দশমিক ৭ ইঞ্চি আর আইফোন ৮ প্লাসে সাড়ে পাঁচ ইঞ্চি মাপের ডিসপ্লে রয়েছে। দুটি মডেলের আইফোনে যুক্ত হয়েছে ওয়্যারলেস বা তারহীন চার্জিং প্রযুক্তি।

৩২ জিবি, ২৫৬ জিবি ও ৫১২ জিবি স্টোরেজ মডেলে বাজারে আসবে আইফোন ৮। আইফোন ৮–এর দাম শুরু হবে ৬৯৯ মার্কিন ডলার ও আইফোন ৮ প্লাসের দাম শুরু হবে ৭৯৯ মার্কিন ডলার থেকে।

x