ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৬

টুইটারের পাসওয়ার্ড বদলে ফেলার পরামর্শ

http://dainikamadershomoy.com/technology/136584/টুইটারের-পাসওয়ার্ড-বদলে-ফেলার-পরামর্শ
BY  অনলাইন ডেস্ক ০৪ মে ২০১৮, ১২:৪৪ | আপডেট : ০৪ মে ২০১৮, ১৭:২০ | অনলাইন সংস্করণ

প্রায় ৩৩ কোটি ব্যবহারকারীকে পাসওয়ার্ড বদলে ফেলার নির্দেশনা দিয়েছে টুইটার। সামাজিক যোগাযোগের মাধ্যমটিতে অভ্যন্তরীণ ত্রুটির দেখা দেওয়ার পর আজ শুক্রবার এ সিদ্ধান্ত জানায় টুইটার কর্তৃপক্ষ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ত্রুটিটির কারণে ব্যবহারকারীদের পাসওয়ার্ড ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছিলো। তবে ঠিক কতোজনের পাসওয়ার্ড এতে আক্রান্ত হয়েছে তা নিয়ে মুখ খোলেনি কর্তৃপক্ষ।

প্রতিবেদনে আরওবলা হয়, বেশ কয়েক মাস ধরেই টুইটারে এই সমস্যা চলে আসছে।

টুইটার কর্তৃপক্ষ জানায়, অভ্যন্তরীণ তদন্তের মাধ্যমে এখন পর্যন্ত কোনো আইডির পাসওয়ার্ড এর অপব্যবহার লক্ষ্য করা যায়নি। তবে পরিস্থিতির নিরাপত্তার খাতিরেই ব্যবহারকারীদের পাসওয়ার্ড বদলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারের টুইটারের এক কর্মকর্তা জানান, কয়েক সপ্তাহ আগে ত্রুটিটি ধরা পরে। সঙ্গে সঙ্গেই নিয়ন্ত্রকদের কাছে এ বিষয়ে একটি রিপোর্টও করা হয়।

বর্তমানে টুইটারে লগইন করার সময় ব্যবহারকারীরা সতর্কবাণী হিসেবে ‘আমরা খুবই দুঃখিত’ লেখা একটি বার্তা পাবেন।

টুটারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জ্যাক ডরসি টুইট করেন, কোনো ব্যবহারকারী যখন লগইন করার জন্য পাসওয়ার্ড দেন, টুইটারের কর্মীদের কাছ থেকে তা গোপন রাখার জন্য তা অন্য কোনো সংখ্যা বা হরফে বদলে ফেলা হয় (হ্যাশিং)। কিন্তু ওই ত্রুটির কারণে হ্যাশিং শেষ হওয়ার আগেই অবিকৃত অবস্থায় গ্রাহকের পাসওয়ার্ড টুইটারের অভ্যন্তরীণ একটি কম্পিউটার লগে জমা হচ্ছিল।এতে করে তার আইডি হ্যাক হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছিলো।

তিনি আরও জানান, 'আমরা সংশোধন করেছি এখন আর নীতি লঙ্ঘন বা অপব্যবহারের কোনও ইঙ্গিত দেখছিনা। এবং বিশ্বাস করি, এই অভ্যন্তরীণ ত্রুটি সম্পর্কে আমাদের মধ্যে খোলামেলা আলোচনা করাটাই গুরুত্বপূর্ণ।'