ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ৩ পৌষ ১৪২৬
BY  প্রযুক্তি ডেস্ক ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৫২ | অনলাইন সংস্করণ

একটি স্মার্ট মোবাইল ফোনে আপনি কয়টি ক্যামেরা পেতে চান? একটি দুটি নাকি তিনটি? সাধারণ বর্তমান স্মার্টফোনগুলোতে দুটি ক্যামেরা থাকে। একটি সামনে আরেকটি পেছনে। মূলত সেলফিবাজদের কথা মাথায় রেখে বিভিন্ন মোবাইল কোম্পানি দুটি ক্যামেরার ফোন বের করে।

কোনো কোনো কোম্পানি তো আবার অ্যাডভান্স টেকনোলজির ব্যবহারকারীদের কথা চিন্তা করে একটি মোবাইলে চার চারটি ক্যামেরা ব্যবহার করছে। এর মধ্যে হুয়াওয়ে কিংবা শাওমি এমআই অন্যতম। স্মার্ট মোবাইল ব্যবহারকারীদের ক্যামেরা আসক্তি বিবেচনা করে ব্যতিক্রমি সিদ্ধান্ত নিয়েছে নোকিয়া।

সম্প্রতি নোকিয়ার নতুন অ্যান্ড্রয়েড স্মার্টফোনের একটি ছবি ফাঁস হয়েছে, যাতে দেখা যাচ্ছে মোবাইলটির রিয়ার অ্যাভিয়েশনে পাঁচটি ক্যাম সংযুক্ত আছে। প্রযুক্তিভিত্তিক অনলাইন মাধ্যম ম্যাশঅ্যাবল এ বিষয়ে একটি প্রতিবেদনে বলেছে, নোকিয়ার নতুন ফোনের পেছনে পাঁচটি ক্যামেরা রাখা হবে এমন গুঞ্জনের পর যে ছবিটি ফাঁস হয়েছে তাতে তেমনটাই দেখা গেছে।

ফোনটির পেছনের ক্যামেরাগুলো সম্পর্কে প্রতিবেদনে বলা হয়েছে, নোকিয়া ফোনটির ক্যামেরাগুলো বৃত্তাকার। এর মাঝে রয়েছে জেইস ব্র্যান্ডিং। গোল বৃত্তাকার মোট ছয়টি। তবে একটি হলো ফ্ল্যাশ লাইট।

চীনা প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল নোকিয়ার সঙ্গে স্মার্টফোন তৈরির চুক্তি করে। এরই ধারাবাহিকতায় বিখ্যাত লেন্স নির্মাতা কার্ল জেইসের সঙ্গেও চুক্তি করে প্রতিষ্ঠানটি। এখন এইচএমডি ও জেইস একত্রে কাজ শুরু করেছে। নোকিয়ার নতুন ফোনগুলোতেও জেইসের অপটিক ব্যবহার করা শুরু করেছে এইচএমডি।

যদি এমন কোনো ফোন বাজারে ছাড়া হয়, আর তার ক্যামেরগুলো কোনটা কি কাজ করবে তা জানাতে পারেনি ম্যাশঅ্যাবল।