ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৬
BY  অনলাইন ডেস্ক ০৭ নভেম্বর ২০১৮, ২২:২৫ | আপডেট : ০৭ নভেম্বর ২০১৮, ২২:৩৮ | অনলাইন সংস্করণ

বাংলাদেশে ‘অ্যাড ব্রেকস’ সুবিধা চালু করেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। আজ বুধবার থেকে দেশি ব্যবহারকারীরা ফেসবুকে আপলোড করা ভিডিওতে বাংলা ও ইংরেজি ভাষায় এই সুবিধা পাবেন।

‘যোগ্য’ প্রকাশক ও নির্মাতারা এখন অ্যাড ব্রেকস সুবিধার মাধ্যমে ফেইসবুকে দেওয়া দীর্ঘ সময়ের ভিডিওগুলো থেকে আয় করতে পারবেন ও পেজের ফলোয়ার বাড়াতে পারবেন বলে সোশাল জায়ান্টটির পক্ষ থেকে বলা হয়। বিশ্বের বিভিন্ন ভাষায় এই সুবিধা চালুর উদ্যোগ হিসেবে ফেসবুক বাংলাদেশেও এই সেবা সম্প্রসারিত করল।

‘অ্যাড ব্রেকস’-এ যোগ দিতে প্রকাশক ও নির্মাতাদেরকে fb.me/joinadbreaks, Creator Studio বা তাদের পেজের ভিডিও ইনসাইট অপশনে ভিজিট করতে হবে। যাদের দক্ষতা ফেসবুকের শর্তের সঙ্গে মিলবে না, তারা ফেসবুক ফলোয়ার, ভিডিও ভিউয়ার এবং মনিটাইজেশন এলিজিবিলিটি স্ট্যান্ডার্ডসের ওপর একটি গ্রাফিক প্রেজেন্টেশন দেখতে পাবেন। এতে প্রতিটি পেইজের যোগ্যতা অর্জনের অগ্রগতি ট্র্যাক করা যাবে।

মনিটাইজেশন এলিজিবিলিটি স্ট্যান্ডার্ডস বিষয়ে স্বচ্ছতা নিশ্চিত করতে প্রকাশক ও ক্রিয়েটর স্টুডিওতে একটি নতুন ভিজুয়ালাইজেশন দেখতে পারবেন। এর মাধ্যমে নীতিমালা ভঙ্গ করা হলে ফেসবুক থেকে আয়ের ক্ষেত্রে তাদের যোগ্যতার ওপর কী ধরনের প্রভাব পড়বে তা বোঝানো হবে। এছাড়াও সেখানে তারা নিয়ম ভঙ্গের তালিকা দেখতে ও কিছু কিছু ক্ষেত্রে ওই তালিকা থেকে সরাসরি আপিল করতে পারবেন।

যখনই কোনো প্রকাশক ও নির্মাতা অ্যাড ব্রেকসসের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন সেই মুহূর্তেই তাদের আপলোড করা ভিডিওতে অ্যাড চালু করতে পারবেন। এ ছাড়াও যোগ্যতা অর্জনের পর ফেসবুক পেজগুলো একসঙ্গে একাধিক ভিডিও আপলোড করার মাধ্যমে তাদের পেইজের উপস্থিতি বৃদ্ধি ও সেখান থেকে আয়ের সুযোগ পাবেন।