ঢাকা, রবিবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ৫ ফাল্গুন ১৪২৬
BY  যুগান্তর ডেস্ক ১১ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ
ছবি: সংগৃহীত লাল গ্রহ মঙ্গলে বৃহত্তম মহাকাশযান রোভার পাঠাচ্ছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি (এসা)। ২০২১ সালে যানটি মঙ্গলে পৌঁছবে। এসা জানিয়েছে, রোভারটির নামকরণ করা হয়েছে নোবেল পুরস্কার থেকে বঞ্চিত হওয়া এক বিশিষ্ট ইংরেজ নারী বিজ্ঞানী রোজালিন্ড ফ্র্যাঙ্কলিনের নামে।

এসা ও রাশিয়ান স্পেস এজেন্সি ‘রসকসমস’ মঙ্গলে যৌথভাবে পাঠাচ্ছে ওই রোভার।

জীবদেহের গঠনগত ও কার্যগত একক ডিএনএর গঠন আবিষ্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল রোজালিন্ডের। যদিও তিনি কখনও নোবেল পুরস্কারের জন্য মনোনীত হননি। অথচ তার দেখানো পথেই ডিএনএর ডাব্ল হেলিক্স মডেল আবিষ্কারের জন্য যৌথভাবে নোবেল

পুরস্কার পেয়েছিলেন তিন বিজ্ঞানী। রোজালিন্ডকে সম্মান জানাতেই অভিনব পন্থা বেছে নিল ইউরোপিয়ান স্পেস এজেন্সি।

ইএসএ জানিয়েছে, নতুন রোভারটির কাজ হবে মঙ্গলের পিঠে ঘুরে ঘুরে প্রাণের উপাদান খোঁজা। তাই পৃথিবীতে প্রাণের প্রধান উপাদানের গঠনকাঠামো যিনি আবিষ্কার করেছিলেন, সেই রোজালিন্ডের নামেই রাখা হয়েছে রোভারটির নাম।

ইএসএর ডিরেক্টর জেনারেল জ্যান ভের্নার বলেছেন, বিখ্যাত বিজ্ঞানীদের নামে মহাকাশে পাঠানো কৃত্রিম উপগ্রহদের নামকরণ অনেক দিন ধরেই করে চলেছে ইএসএ। এর আগে দুই পদার্থবিজ্ঞানী আইজ্যাক নিউটন, ম্যাক্স প্ল্যাঙ্ক এবং গণিতজ্ঞ ইউক্লিডের নামেও মহাকাশ অভিযানের নাম রাখা হয়েছিল।

মঙ্গলে ঘোরার পাশাপাশি মঙ্গলের লাল মাটি খুঁড়ে সেখানকার নানা রকমের উপাদান সংগ্রহ করবে রোভার রোজাল্ডিন ফ্রাঙ্কলিন। এসব উপাদান বিশ্লেষণ করে জানা যাবে মঙ্গলের মাটির নিচে প্রাণের উপাদানের অস্তিত্ব।