ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৬
BY  যুগান্তর রিপোর্ট ১৭ এপ্রিল ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ
বিশ্বজুড়ে সাইবার হামলার শঙ্কার কথা বলা হলেও বাংলাদেশ তেমন ঝুঁকিতে নেই বলে জানিয়েছেন এ বিষয়ের বিশেষজ্ঞরা। বিশ্বে বিভিন্ন দেশে বিশেষ করে ব্রিটেনে রাশিয়ার পক্ষ থেকে সাইবার হামলার শঙ্কা করা হচ্ছে। ব্রিটেনের প্রায় সব বড় পত্রিকারই সোমবারের প্রধান খবর ছিল রাশিয়ার সাইবার হামলার বিষয়ে।

লন্ডনের টেলিগ্রাফ পত্রিকায় বলা হয়, ব্রিটেনের বিরুদ্ধে সাইবার যুদ্ধ শুরু করেছে রাশিয়া। ডেইলি এক্সপ্রেস পত্রিকা লিখেছে, ব্রিটিশ গোয়েন্দারা আশঙ্কা করছেন, বিমানবন্দর, রেল নেটওয়ার্ক, হাসপাতাল, পানি-বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ সাইবার হামলার প্রধান টার্গেট হতে পারে।

তবে বাংলাদেশে এমন সাইবার হামলার শঙ্কা নেই বলে জানিয়েছেন সরকারের আইসিটি বিভাগের সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট তানভীর জোহা। তিনি যুগান্তরকে বলেন, ডিজিটাল পলিটিক্সে বাংলাদেশ নেই। যেমন বিভিন্ন দেশের সঙ্গে পারস্পরিক সাইবার যুদ্ধ হয়।

আন্তর্জাতিক বিভিন্ন ইন্টেলিজেন্স ফোরাম বা সংস্থার দৃষ্টিতেও এ তালিকায় বাংলাদেশ নেই। তবে কিছুদিন আগেও বাংলাদেশে র‌্যানসমওয়্যার অ্যাটাকের কথা শোনা গিয়েছে। এটা বিশ্বের বিভিন্ন দেশে হয়েছে, এটা বিক্ষিপ্ত ঘটনা।

তাই বাংলাদেশে এ নিয়ে শঙ্কার কোনো কারণ নেই। টার্গেটেড অ্যাটাকের জন্য কোনো রাজনৈতিক পরিস্থিতি এখনও তৈরি হয়নি।

তানভীর জোহা বলেন, আমরা অ্যানালগ জাতি হিসেবে কিছুদিন আগেও ছিলাম। এখন ডিজিটালের দিকে যাচ্ছি। এটা ট্রানজিশনাল পিরিয়ড। বিশেষ করে বাংলাদেশ ব্যাংকের দুর্ঘটনার পর থেকে একথা স্পষ্ট হয়েছে যে, সাইবার নিরাপত্তাটা খুব জরুরি। আমরা বেশিরভাগ মানুষ স্মার্টফোন ব্যবহার করি। মোবাইল ব্যাংকিংও বেড়েছে। স্মার্টফোন ও মোবাইল ফোনে সাইবার নিরাপত্তা ঝুঁকি রয়েছে।

তিনি বলেন, ক্যাসপারক্সি অ্যান্টি ভাইরাসের গবেষণায় দেখা গেছে, সফটওয়্যারের দুর্বলতার দিক দিয়ে বাংলাদেশ বিশ্বে দ্বিতীয় ঝুঁকিপূর্ণ দেশ।

এ বিষয়ে ক্রাইম রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ফাউন্ডেশনের (সিআরএএফ) জেনারেল সেক্রেটারি মিনহার মহসীন। তিনি যুগান্তরকে বলেন, রাশিয়ার সাইবার হামলার ধরনটা হল টার্গেটেড অ্যাটাক। এটা র‌্যানসম অ্যাটাক নয়। নির্দিষ্ট একটা লক্ষ্যকে মাথায় নিয়ে এ ধরনের হামলা হয়ে থাকে। সেক্ষেত্রে বাংলাদেশ ঝুঁকিতে নেই। র‌্যানসম অ্যাটাক হল কোনো একটা ভাইরাস ছড়িয়ে দেয়া। তিনি বলেন, এখন রাশিয়া যদি ব্রিটেনে অ্যাটাক করে তাহলে বাংলাদেশের ভয়ের কোনো কারণ নেই। আর র‌্যানসম অ্যাটাক বাংলাদেশে হওয়ার ঝুঁকি আপাতত নেই। কিন্তু সাইবার হামলা কখন কার ওপর আসে তা বলা যায় না।

মিনহার মহসীন বলেন, যদি বিশ্বব্যাপী কোনো অ্যাটাক হয় তাহলে এ ধরনের অ্যাটাক হয়ে থাকে র‌্যানসমওয়েতে হবে। তিনি বলেন, রাশিয়া যদি ব্রিটেনে অ্যাটাক করে তাহলে কী হবে? যেমন একটি নির্দিষ্ট এলাকা দিয়ে চলাচল করা প্লেন সিস্টেম বানচাল করে দিতে পারে। কিন্তু বাংলাদেশের প্লেনের ক্ষেত্রে এর প্রভাব পড়বে না। কিন্তু হামলাটা যদি ওই হ্যাকাররা র‌্যানসমওয়্যারে করে তবে তার প্রভাব বাংলাদেশসহ বিশ্বব্যাপী পড়বে।

আইটি বিশেষজ্ঞ মিনহার জানান, সারা বিশ্বে একটা র‌্যানসমওয়ার অ্যাটাক হওয়ার ব্যাপক আশঙ্কা রয়েছে। কারণ ওই অ্যাটাকে কম্পিউটারসহ বিভিন্ন তথ্যপ্রযুক্তির বিভিন্ন সামগ্রী আক্রান্ত হবে। আর ওটা মোকাবেলার জন্য বাংলাদেশের ফরেনসিক টিম রয়েছে।