ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৭

ওয়ার্ল্ড রোবটিক্স চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ১৩তম

https://www.ntvbd.com/tech/275493/ওয়ার্ল্ড-রোবটিক্স-চ্যাম্পিয়নশিপে-বাংলাদেশ-১৩তম
BYঅনলাইন ডেস্ক
২৮ সেপ্টেম্বর ২০১৯, ২১:৫৮

ভারতের নয়াদিল্লিতে সম্প্রতি ওয়ার্ল্ড রোবোটিক্স চ্যাম্পিয়নশিপে রোবো রেস সেগমেন্টে ১৩তম স্থান অর্জন করেছে বাংলাদেশের টিম অ্যাটলাস। ছবি : সংগৃহীত ভারতের নয়াদিল্লিতে ওয়ার্ল্ড রোবোটিক্স চ্যাম্পিয়নশিপে ১৩তম স্থান অর্জন করেছে বাংলাদেশের টিম অ্যাটলাস। গত ২৩ থেকে ২৫ সেপ্টেম্বর নয়াদিল্লিতে অনুষ্ঠিত ওয়ার্ল্ড রোবটিক্স চ্যাম্পিয়নশিপে ৪০টি দেশের মোট ২৫০টি দল অংশগ্রহণ করে। টিম অ্যাটলাস ফাইনালে রোবো রেস ক্যাটাগরিতে প্রতিদ্বন্দ্বিতা করে।ভারতের বিভিন্ন রাজ্য থেকে প্রতিনিধিত্বকারী দলগুলো প্রথম থেকে দ্বাদশ পর্যন্ত স্থান দখল করে।

ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউটের সহযোগিতায় ভারতসহ বিশ্বের অন্য দেশগুলোর সঙ্গে প্রতিযোগিতা করে ১৩তম স্থান অর্জন করেছে বাংলাদেশকে প্রতিনিধিত্বকারী এই দলটি।

টিম অ্যাটলাসের পাঁচজন সদস্য। এর মধ্যে তিনজন ঢাকা কলেজের উচ্চ মাধ্যমিকে পড়ছেন। তারা হলেন সানী জুবায়ের, মীর তানজিদ ও মারুফ। টিমের অন্য দুজন মীর সাজিদ ঢাকা সিটি কলেজে ও সিফাত তন্ময় মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে পড়াশোনা করছেন।

নিজেদের সাফল্য প্রসঙ্গে দলনেতা সিফাত তন্ময় ও সানী জুবায়ের জানান, আন্তর্জাতিক প্ল্যাটফর্মে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে পারা নিঃসন্দেহে গর্বের বিষয়। বাংলাদেশের জন্য সর্বোচ্চ ভালো স্থানটা আনতে সর্বোচ্চ চেষ্টা তারা করেছেন। পরবর্তীতে তারা সর্বোচ্চ চেষ্টা করবেন যাতে বাংলাদেশের পতাকা সবার উপরে থাকে। তাদের আগে যে দলগুলো ছিল সব ভারতের। যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়াসহ বিশ্বের অন্য দেশগুলোর সঙ্গে প্রতিযোগিতা করে তারা ভারতের পর দ্বিতীয় দেশ হিসেবে ১৩তম অবস্থান অর্জন করেছেন। ফলাফল নিয়ে তারা আনন্দিত।

আগামীতে যুক্তরাষ্ট্রে নাসা আয়োজিত ইন্টারন্যাশনাল প্রতিযোগিতায় টিম অ্যাটলাস অংশ নেবে বলেও জানান সিফাত তন্ময়।

গত কয়েক বছর ধরে রোবটিক্সের বিভিন্ন প্রজেক্ট নিয়ে কাজ করছে টিম অ্যাটলাস। দলটি এর আগেও আন্তর্জাতিক বিভিন্ন রোবটিক্স প্রতিযোগিতায় বাংলাদেশের হয়ে যোগ দেয় এবং আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে পুরস্কার পাওয়ার সুবাদে বিশ্ব পরিসরেও পরিচিতি লাভ করে।

এর আগে টিম অ্যাটলাস আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে প্রথম স্থান, মেক্সেলারেশন প্রতিযোগিতায় প্রথম স্থান, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) আয়োজিত টেকনিভ্যাল ২০১৮-তে চ্যাম্পিয়ন ও ন্যাশনাল রোবটিক ফেস্টিভাল ২০১৭-তে চ্যাম্পিয়ন হয়।


Warning: Invalid argument supplied for foreach() in /home/hi5newsc/public_html/templates/feed-view-v1/np_details_page/more_news.php on line 32