ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭, ২ পৌষ ১৪২৪

কাল শুরু হচ্ছে অ্যাপিকটার চূড়ান্ত পর্ব

http://prothom-alo.com/technology/article/1381811/কাল-শুরু-হচ্ছে-অ্যাপিকটার-চূড়ান্ত-পর্ব
BYঅনলাইন ডেস্ক
০৭ ডিসেম্বর ২০১৭, ১৮:৫৪

রাজধানীর র‍্যাডিসন ব্লু হোটেলে আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে চার দিনের তথ্যপ্রযুক্তি খাতে অস্কারখ্যাত ‘অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ঢাকা-২০১৭ ’। অ্যাপিকটা পুরস্কারের আসল লড়াই শুরু হচ্ছে আগামীকাল শুক্রবার থেকে। বিভিন্ন দেশ থেকে ৬৬ জন বিচারক ২ দিন ধরে ১৭টি বিভাগের ১৭৭টি প্রকল্প থেকে সেরাদের বাছাই করবেন। বাংলাদেশ থেকে ৪৭টি প্রকল্প প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। ১০ ডিসেম্বর বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

অ্যাপিকটা পুরস্কার ২০১৭-এর আহ্বায়ক রাসেল টি আহমেদ জানান, অ্যাপিকটা মূলক একটি সম্মানজনক প্রতিযোগিতা। এক বছর ধরে পরিকল্পনা ও প্রস্তুতি শেষে আজ শুরু হয়েছে এশিয়া প্যাসিফিক অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের বৃহত্তম সংগঠন এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (অ্যাপিকটা)। এ অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নের পাশাপাশি সম্ভাবনাময় ও সফল উদ্যোগ, সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবার স্বীকৃতি দিতে প্রতিবছর অ্যাপিকটা অ্যাওয়ার্ডসের আয়োজন করে থাকে। প্রথমবারের মতো বাংলাদেশে অ্যাপিকটা অ্যাওয়ার্ডস অনুষ্ঠিত হচ্ছে। অ্যাপিকটার সদস্যভুক্ত ১৬টি দেশের মধ্যে অস্ট্রেলিয়া, ব্রুনেই, চীন, চীনা তাইপে, হংকং, ইন্দোনেশিয়া, ম্যাকাও, মালয়েশিয়া, মিয়ানমার, পাকিস্তান, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভিয়েতনাম ও নেপাল এবারে অংশ নিয়েছে।

অ্যাপিকটা আয়োজক দলের সদস্য দিদারুল আলম জানান, আজ উদ্বোধনী দিনে পরিচিতি অনুষ্ঠান ও প্রতিযোগীদের যন্ত্রপাতি পরীক্ষায় কেটেছে। আগামীকাল থেকে মূল যাচাই পর্ব শুরু হবে। বেসিসের সভাপতি মোস্তফা জব্বার বলেন, গত বছর তাইওয়ানের তাইপেতে অ্যাপিকটা অ্যাওয়ার্ড অনুষ্ঠানে ২০১৭ সালের আয়োজক হিসেবে বাংলাদেশের নাম ঘোষণা করা হয়। বাংলাদেশে প্রথমবারের মতো ৪০০ জনের বেশি বিদেশি অতিথি নিয়ে এ ধরনের বড় একটি তথ্য প্রযুক্তির অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

x