ঢাকা, সোমবার, ২২ জানুয়ারি ২০১৮, ৯ মাঘ ১৪২৫
BYনিজস্ব প্রতিবেদক
১২ জানুয়ারি ২০১৮, ২১:৩২

দেশে স্মার্টফোন ব্যবহারকারী বাড়ছে। একই সঙ্গে বাড়ছে গেম তৈরির ক্ষেত্রে সম্ভাবনা। তবে এ মুহুর্তে দেশের বাজার লক্ষ্য করে গেম তৈরি হচ্ছে কম। দেশের বাজার লক্ষ্য করে গেম তৈরি করলে ভালো সাড়া পাওয়া যাবে। তবে গেমের মান অবশ্যই ভালো হতে হবে। ‘মোবাইল অ্যাপ ও গেম: সম্ভবনা ও করণীয়’ শীর্ষক এক সেমিনারে বক্তারা এ কথা বলেন।

আজ শুক্রবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্মার্টফোন ও ট্যাব মেলায় এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে দেশের স্মার্টফোন গেম শিল্পের কয়েকজন উদ্যোক্তা বক্তা হিসেবে উপস্থিত ছিলেন।

সেমিনারে প্রধান বক্তা ছিলেন ‘ট্যাপ ট্যাপ অ্যান্টস’ গেমের নির্মাতা এরশাদুল হক। তাঁর পরিচালনায় সেমিনারে বক্তব্য দেন মাইন্ডফিশার গেমসের প্রতিষ্ঠাতা জামিল রশিদ, অডাসিটি আইটি সলিউশনের প্রতিষ্ঠাতা আবু বাক্কার, আইটিআইডব্লিউয়ের প্রতিষ্ঠাতা তানভীর আদনান প্রমুখ।

জামিল রশিদ বলেন, বড় ধরনের গেম তৈরির জন্য অনেক বিনিয়োগের প্রয়োজন। নতুনদের বিনিয়োগ কম থাকে, সেক্ষেত্রে ছোট ছোট কিছু গেম তৈরি করে শুরু করা উচিত। নতুন অ্যাপ নির্মাতাদের উদ্দেশ্যে উদ্যোক্তা সিদ্দিক আবু বাক্কার বলেন, দেশীয় বাজারের জন্য অ্যাপ তৈরি করতে হলে একটি সমস্যার সমাধান নিয়ে এগোতে হবে। যদি অ্যাপ ব্যবহারকারীদের জন্য উপকারী হয় তাহলে তা দ্রুত জনপ্রিয় হবে।

এরশাদুল হক বলনে, গেম তৈরি শিখতে হলে ধৈর্য ধরে কাজ করতে হবে। এতে কোন শর্টকাট উপায় নেই।

উল্লেখ্য, ১১ জানুয়ারি থেকে শুরু হয়েছে স্মার্টফোন অ্যান্ড ট্যাব এক্সপো ২০১৮। তিনদিনব্যাপি এই মেলার দ্বিতীয় দিন চলছে আজ। মেলা চলবে রাত আটটা পর্যন্ত।