ঢাকা, সোমবার, ২৩ এপ্রিল ২০১৮, ১০ বৈশাখ ১৪২৫
১৪ জানুয়ারি ২০১৮, ১২:৪৮

গেল বছরটি বেশ ভালো কেটেছে অ্যাপল কম্পিউটার ইনকরপোরেটেডের। সব মিলিয়ে ২০১৭ সালে প্রায় ৩০ কোটি ২২ লাখ প্রযুক্তি পণ্য বিক্রি করেছে। সাধারণত অ্যাপল আগ থেকেই তাদের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে কোনো তথ্য প্রকাশ করে না। তবুও কিছু তথ্য চেপে রাখতে পারে না। চলতি বছরে অ্যাপল যে পরিকল্পনা করেছে তা ঠিকমতো বাস্তবায়ন করা গেলে ২০১৮ অ্যাপলের জন্য মনে রাখার মতো বছর হতে পারে।

তিনটি নতুন আইফোন

গত বছর উন্মোচন করা আইফোন টেনের নকশায় বেশ বড়সড় পরিবর্তন আনে অ্যাপল। এ বছর আরও উন্নত সংস্করণের নতুন আইফোনের দেখা যেতে পারে। তাও আবার একটি নয়, তিনটি। এসব আইফোনে ৬.৫ ইঞ্চির ওএলইডি পর্দা থাকার কথা শোনা যাচ্ছে।

নতুন আইপ্যাডপ্রতিষ্ঠানটি তাদের ফোনে এনেছে মুখাবয়ব শনাক্ত করার প্রযুক্তি। একই প্রযুক্তির দেখা মেলার সম্ভাবনা রয়েছে অ্যাপলের আইপ্যাডে। তবে আইফোন টেনের মতো নতুন আইপ্যাড মূল বোতামহীন হবে কি না, তা নিশ্চিত নয়। তবে ধারণা করা হচ্ছে এতেও থাকবে ওএলইডি পর্দা।নতুন নকশার অ্যাপল পেনসিলনতুন আইপ্যাড প্রো বাজারে ছাড়ার সময় নতুন সংস্করণের অ্যাপল পেনসিলও বাজারে আসে। এবারও ব্যতিক্রম কিছু হচ্ছে না। বরং নতুন নকশায় দেখা যেতে পারে অ্যাপল পেনসিল। যার নাম শুধু পেনসিল করা হতে পারে।কম দামের আইপ্যাড

প্রযুক্তি অঙ্গনে বেশ গুঞ্জন চলছে, অ্যাপল এমন একটি আইপ্যাড বাজারে ছাড়বে যেটি সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকবে। আর সেটির দাম হতে পারে ২৫৯ মার্কিন ডলার। বছরের মাঝামাঝি সময়ে নতুন আইপ্যাড বাজারে আসার সম্ভাবনা রয়েছে।

নতুন অ্যাপল ওয়াচ

বাজারে আসার পর থেকেই বিভিন্ন সংস্করণে গোটা নকশার বদল না করে অ্যাপল ওয়াচের অভ্যন্তরীণ যন্ত্রাংশ ও সফটওয়্যার উন্নত করায় নজর দেয় অ্যাপল। তবে এ বছর নতুন কিছু সুবিধার সঙ্গে নতুন নকশার অ্যাপল ওয়াচ বাজারে আসতে পারে।

এয়ার পাওয়ার

২০১৭ সালে আইফোন টেন ছাড়ার সময় তারহীন চার্জিং প্যাড ‘এয়ার পাওয়ার’ বাজারে ছাড়ার কথা জানানো হয়েছিল। নতুন এ প্যাডে আইফোন, অ্যাপল ওয়াচ ও এয়ার-পড বিনা তারেই চার্জ করা যাবে। এ বছর এটি বাজারে আসতে পারে।

স্মার্ট স্পিকার

অ্যাপলের ভার্চ্যুয়াল সহকারী সিরিযুক্ত হোম-পড গত বছরের শেষ নাগাদই বাজারে আসার কথা ছিল। তবে আরও উন্নতির প্রয়োজনের কথা বলে তা বাতিল করে প্রতিষ্ঠানটি। ৩৪৯ ডলারের হোম-পড এ বছর বাজারে আসার আশা করা যেতে পারে।

শক্তিশালী ম্যাক এবং ম্যাকবুক প্রো

গত বছরের এপ্রিলে নতুন একটি ম্যাক কম্পিউটার আনার কথা জানিয়েছিল অ্যাপল। নতুন ম্যাকটি বেশ উচ্চগতির হবে বলেও জানিয়েছিল তারা। এ বছর সেই ম্যাক কম্পিউটার বাজারে আসতে পারে। সঙ্গে নতুন নকশার ম্যাকবুক প্রো ল্যাপটপ কম্পিউটারও বাজারে ছাড়তে পারে অ্যাপল।

নতুন আইওএস ও ম্যাক ওএস

প্রতিবছরই অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ প্রকাশ করে অ্যাপল। সেই ধারা এ বছরও থাকবে।

শাওন খান, সূত্র: বিজনেস ইনসাইডার
x