ঢাকা, শুক্রবার, ২০ এপ্রিল ২০১৮, ৭ বৈশাখ ১৪২৫

মে মাসে যশোরে অনুষ্ঠিত হবে বিডিনগ সম্মেলন

http://www.prothomalo.com/technology/article/1471331/মে-মাসে-যশোরে-অনুষ্ঠিত-হবে-বিডিনগ-সম্মেলন
BYঅনলাইন ডেস্ক
১৭ এপ্রিল ২০১৮, ১১:২৮

বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (বিডিনগ) আয়োজনে যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে আগামী ৪ মে থেকে শুরু হচ্ছে চার দিনের বিডিনগ আন্তর্জাতিক সম্মেলন। ইতিমধ্যে সম্মেলনের নিবন্ধন শুরু হয়েছে। সম্মেলনে এক দিন বিডিনগ সম্মেলন ও চার দিন কারিগরি কর্মশালা অনুষ্ঠিত হবে। কর্মশালায় ইন্টারনেট প্রকৌশলীদের জন্য রাউটিং এবং ভার্চুয়ালাইজেশন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ বা নগ হচ্ছে ইন্টারনেট ইঞ্জিনিয়ারদের একটি গ্লোবাল কমিউনিটি বা ফোরাম, যারা নিজেদের মধ্যে অপারেশনালবিষয়ক জ্ঞান, অভিজ্ঞতা ও মতামত বিনিময় করে। ফলে বিডিনগও অন্যান্য দেশ ও অঞ্চলের মতো নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ, যেমন: সাউথ এশিয়া নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (সেনগ), নর্থ আমেরিকান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (ন্যানগ), জাপান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (জেনগ), অস্ট্রেলিয়া নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (অসনগ), এশিয়া প্যাসিফিক রিজওনাল ইন্টারনেট কনফারেন্স অন অপারেশনাল টেকনোলজিসের (অ্যাপ্রিকট) সঙ্গে কাজ করে।

বিডিনগ ২০১৩ সালের ১ অক্টোবর থেকে একটি অলাভজনক সংগঠন হিসেবে বাংলাদেশে কার্যক্রম শুরু করে।

বাংলাদেশের ইন্টারনেট পরিচালনা প্রযুক্তিবিষয়ক এ সম্মেলনে প্রকৌশলীদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, বিভিন্ন অপারেশনাল রিসার্চ সম্পাদন, স্থানীয় আইসিটি ট্যালেন্টদের আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরা এবং বাংলাদেশের জন্য উন্নত ইন্টারনেটের ব্যবস্থা করতে সাহায্য করার উদ্দেশ্যে নিয়মিতভাবে বিডিনগ সম্মেলন আয়োজন করে আসছে।

বিডিনগ সাধারণ সম্পাদক বরকতুল আলম বিপ্লব বলেন, ‘এবারের সম্মেলনে ইন্টারনেটের ব্যবহারিক এবং একাডেমিক গবেষণা বিষয়ে স্থানীয় প্রকৌশলীদের কাছ থেকে ১২টি গবেষণাপত্র আহ্বান করা হয়েছে। গবেষণাপত্রগুলো বাংলাদেশে ইন্টারনেটের বিভিন্ন সীমাবদ্ধতা বিশ্লেষণ এবং এর মান উন্নয়নে সহায়তা করবে বলে আমরা আশা করছি।’

বিডিনগ বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান রাশেদ আমিন এ প্রসঙ্গে বলেন, ‘আমাদের দেশের ইন্টারনেটের সার্বিক ব্যবস্থাপনা ও অবকাঠামোর উন্নতি করতে হলে এর সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট প্রকৌশলীদের জ্ঞান ও পেশাদারি বাড়াতে হবে। এ ধরনের প্রযুক্তি সম্মেলনের মাধ্যমে স্থানীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞরা একসঙ্গে তাঁদের অভিজ্ঞতা বিনিময় করেন। ফলে গত কয়েক বছর আমরা দেখছি, বিভিন্ন প্রযুক্তি সম্মেলনের মাধ্যমে আমাদের ইন্টারনেট প্রকৌশলীদের দক্ষতা বাড়ছে। বিডিনগ সম্মেলনের মাধ্যমে প্রকৌশলীদের মান উন্নয়নের কার্যক্রম অব্যাহত রাখতে চাই।’

এবারের আয়োজনের সহ-আয়োজক হিসেবে আছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)। আয়োজনের সহযোগিতায় করছে সরকারের তথ্য প্রযুক্তি বিভাগ এবং বাণিজ্য মন্ত্রণালয়ের আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল।

বিস্তারিত জানা যাবে www.bdnog.org/bdnog8 লিংক থেকে।