ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৭
BYঅনলাইন ডেস্ক
২৫ সেপ্টেম্বর ২০১৮, ২০:২১

সামাজিক যোগাযোগমাধ্যমে ছবি শেয়ারের জনপ্রিয় অ্যাপস ইনস্টাগ্রামের দুই সহপ্রতিষ্ঠাতা পদত্যাগ করেছেন। ইনস্টাগ্রামের ওই দুই সহপ্রতিষ্ঠাতা হলেন কেভিন সিস্ট্রম ও মাইক ক্রিগার। কর্তৃপক্ষের সঙ্গে দ্বন্দ্বের জেরে তাঁরা ইনস্টাগ্রাম ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

বিবিসির খবরে বলা হয়, ২০১২ সালে ১০০ কোটি ডলারে ইনস্টাগ্রাম কেনে ফেসবুক। ছবি শেয়ারিংয়ের এই মাধ্যমটি বিশ্বের ১০ কোটিরও বেশি মানুষ ব্যবহার করেন। ইনস্টাগ্রামের প্রধান নির্বাহী কর্মকর্তা কেভিন সিস্ট্রম বলেছেন, তাঁরা তাঁদের আগ্রহ এবং সৃজনশীলতার বিকাশ ঘটাতে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন।

২০১০ সালে যৌথভাবে ইনস্টাগ্রাম করেন সিস্ট্রম ও ক্রিগার। এর দুই বছর পর ফেসবুক ইনস্টাগ্রাম কিনে নেওয়ার পরও তাঁরা কোম্পানিটি চালানোর দায়িত্বে ছিলেন। সোমবার ফেসবুককে তাঁরা জানান, এটা কোনো বড় ব্যাপার নয়। আর এরপর খুব দ্রুতই তাঁরা কোম্পানিটি ছেড়ে আসার সিদ্ধান্ত নেন।

সিস্ট্রম বলেন, ‘আমরা এখন আমাদের পরবর্তী ধাপের জন্য প্রস্তুত। নতুন কিছু তৈরির জন্য নিজেদের সরিয়ে আনলাম। এখন বিশ্বের প্রয়োজনীয়তা অনুসারে আমরা ভবিষ্যৎ পরিকল্পনা করব।’ তিনি কোনো রকম বিদ্বেষ প্রকাশ না করে বলেন, ‘ফেসবুক এবং ইনস্টাগ্রামের ভবিষ্যৎ নিয়ে বেশ আশাবাদী আমরা।’

ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ বিবৃতিতে বলেন, ‘ইনস্টাগ্রাম হলো ওই দুই প্রতিষ্ঠাতার যৌথ সৃজনশীলতার ফসল। গত ছয় বছর তাদের সঙ্গে কাজ করে অনেক কিছু শিখেছি এবং সময়টাকে উপভোগ করেছি। আমি দেখতে চাই তারা এরপর কী করে।’