ঢাকা, সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর নতুন প্রযুক্তির স্মার্টফোন তৈরি করছে এসেনশিয়াল

http://www.prothomalo.com/technology/article/1561054/কৃত্রিম-বুদ্ধিমত্তানির্ভর-নতুন-প্রযুক্তির
BYঅনলাইন ডেস্ক
১২ অক্টোবর ২০১৮, ১৩:২৮

গুগলের সাবেক কর্মকর্তা ও অ্যান্ড্রয়েডের জনক হিসেবে পরিচিত অ্যান্ডি রুবিনকে গত বছর থেকে কঠিন সময় পার করতে হচ্ছে। তাঁর তৈরি এসেনশিয়াল ফোন বাজারে সাড়া ফেলতে পারেনি। এর বাইরে গুগলে থাকাকালে তাঁর বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ ওঠে। তবে অ্যান্ডি রুবিন নতুন স্মার্টফোন বাজারে ছাড়ার পরিকল্পনা থেকে সরে আসেননি। তাঁর তৈরি নতুন একটি স্মার্টফোনের তথ্য সম্প্রতি সামনে এসেছে।

রুবিনের ঘনিষ্ঠ একটি সূত্র ব্লুমবার্গকে জানিয়েছে, ভিন্ন একটি প্রকল্পে নতুন স্মার্টফোন নিয়ে কাজ করছেন রুবিন। এসেনশিয়াল ব্র্যান্ডের নতুন ফোনটি প্রচলিত অ্যান্ড্রয়েড ফোনের মতো হবে না। এটি ব্যবহারকারীকে অনুকরণ করতে পারবে এবং কোনো বার্তার স্বয়ংক্রিয় উত্তর (অটো রেন্সপন্ড) দিতে পারবে। এতে ব্যবহারকারীকে কোনো বার্তার উত্তর লেখার সময় সাশ্রয় করবে। এতে থাকবে ছোট আকারের স্ক্রিন। এটি বেশির ভাগ ভয়েস কমান্ডের মাধ্যমে কাজ করবে; অর্থাৎ ফোনটি কথোপকথন বা ভয়েস কমান্ডে চালিত বিশেষ ফোন হিসেবে ব্যবহৃত হবে। এটি স্বয়ংক্রিয় বার্তা পাঠানোর পাশাপাশি ব্যবহারকারীর পক্ষ থেকে ই–মেইল পাঠাতেও পারবে।

নতুন ফোন বিষয়ে অবশ্য এসেনশিয়ালের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা আসেনি। গত বছর ব্লুমবার্গকে দেওয়া সাক্ষাৎকারের সময় রুবিন এ ধরনের স্মার্টফোন সম্পর্কে ইঙ্গিত দিয়েছিলেন। তিনি বলেন, ‘ফোনটি যদি ভার্চ্যুয়াল সংস্করণ হিসেবে কাজে লাগে, তখন জীবন উপভোগ করা যায়। ফোনে বারবার স্পর্শ করা লাগে না। ফোন নিজেই অনেক কাজ সেরে ফেলবে বলে আস্থা রাখা যায়। এতে ফোনের আসক্তি কাটানো যাবে।’

বাজার বিশ্লেষকেরা বলছেন, কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর এসেনশিয়ালের নতুন এই ফোন হতে পারে তাদের জন্য শেষ সুযোগ। কারণ, এ বাজার স্যামসাং, অ্যাপল ও হুয়াওয়ে এখন দখল করে রেখেছে। এখনো মানুষের আস্থা অর্জন করার মতো জায়গায় আসেনি কৃত্রিম বুদ্ধিমত্তা। এসেনশিয়াল ওই ধারণা পরিবর্তন করার পরিকল্পনা নিয়ে কাজ করছে।