ঢাকা, সোমবার, ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৭
BYনিজস্ব প্রতিবেদক, ঢাকা
১০ জানুয়ারি ২০১৯, ১৮:৩২

ফোনের ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুইপমেন্ট আইডেনটিটি (আইএমইআই) নম্বরের তথ্যভান্ডার (ডেটাবেইস) তৈরি করছে সরকার। জানুয়ারি মাস থেকেই এ কাজ শুরু হয়েছে। ডিসেম্বর নাগাদ এর সুবিধা পাওয়া যাবে। আজ বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) স্মার্টফোন ও ট্যাব মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

প্রতিটি হ্যান্ডসেটে ১৫ সংখ্যার একটি নম্বর থাকে, যা আইএমইআই নামে পরিচিত। এক হ্যান্ডসেটের আইএমইআই নম্বর অন্য হ্যান্ডসেটের আইএমইআই নম্বর থেকে সম্পূর্ণ আলাদা। হ্যান্ডসেটে *#০৬# পরপর চাপলে আইএমইআই নম্বর জানা যায়। অপরাধী শনাক্তকরণ কাজে নিরাপত্তা প্রতিষ্ঠানগুলো আইএমইআই নম্বর ব্যবহার করে থাকে।

আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে তিন দিনের স্মার্টফোন ও ট্যাব মেলা। উদ্বোধনী অনুষ্ঠানে প্রাথমিক স্তর থেকে প্রোগ্রামিং শেখানোর কথা বলেন, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার। তিনি বলেন, আইএমইআই ডেটাবেইস তৈরি হয়ে গেলে কোন মোবাইলে কোন সিম আছে বা কোন মোবাইলে কী করা হচ্ছে—তা জানা যাবে।

তিন দিনের স্মার্টফোন ও ট্যাব মেলার আয়োজক প্রতিষ্ঠান এক্সপো মেকার। মেলায় নানা ছাড় ও উপহার ঘোষণা করেছে বিভিন্ন প্রতিষ্ঠান। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। মেলায় প্রবেশ ফি ২০ টাকা। শিক্ষার্থীরা আইডি কার্ড দেখিয়ে বিনা মূল্যে প্রবেশ করতে পারবেন।