ঢাকা, সোমবার, ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৭
BYঅনলাইন ডেস্ক
১২ জানুয়ারি ২০১৯, ১১:২৪

মিডিয়া প্লেয়ারের কথা বললে এখন সবার আগে মনে আসে ভিএলসির নাম। ওপেন সোর্স এ ভিডিও প্লেয়ার ৩০০ কোটি ডাউনলোডের মাইলফলক পার করেছে। ৮ জানুয়ারি থেকে লাস ভেগাসে শুরু হওয়া সিইএস ২০১৯ বাণিজ্য মেলায় এ মাইলফলক স্পর্শের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।ভিডিও ল্যান নামের একটি অলাভজনক সংস্থা ভিএলসি মিডিয়া প্লেয়ার নিয়ে কাজ করে। এবারের মেলায় একটি বুথে সব প্ল্যাটফর্ম মিলিয়ে ভিএলসি ডাউনলোডের সংখ্যা প্রদর্শন করছে প্রতিষ্ঠানটি। মেলা শুরু হওয়ার আগে ৩০০ কোটির মাইলফলক ছুঁতে ১০ লাখ ডাউনলোড কম ছিল। গত বৃহস্পতিবার ওই মাইলফলক পেরিয়ে যায়।

পরে ভিএলসি ডেভেলপার লুডোভিক ফভেট এক টুইট করে ৩০০ কোটি ডাউনলোডের বিষয়টি প্রকাশ করেন।

ভিএলসি মিডিয়া প্লেয়ারের ৩০০ কোটি ডাউনলোডের মধ্যে এক–চতুর্থাংশ মোবাইল প্ল্যাটফর্ম থেকে হয়েছে। এর বাইরে অ্যান্ড্রয়েড সংস্করণে ভিএলসি মিডিয়া প্লেয়ারে এয়ারপ্লে সমর্থন আনার ঘোষণা দিয়েছে ভিডিওল্যান। এতে অ্যান্ড্রয়েড মোবাইল ফোন থেকে অ্যাপল টিভিতে ভিডিও স্ট্রিমিং সুবিধা পাওয়া যাবে।

এ ছাড়া ভিএলসি অ্যান্ড্রয়েড অ্যাপে হালনাগাদ আসবে, যাতে বিভিন্ন মিডিয়ায় তারহীন উপায়ে স্ট্রিমিং সুবিধা পাওয়া যাবে। এর বাইরে ভিআর কনটেন্টের জন্য বাড়তি সমর্থন যুক্ত হবে। এর বাইরে প্লে স্টেশন ৪, নিনটেনডো সুইচ ও রকু ডিভাইসে ভিএলসি মিডিয়া প্লেয়ার অ্যাপ আনবে ভিডিও ল্যান।