ঢাকা, বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৭
BYমোখলেছুর রহমান
১৯ মে ২০১৯, ১৩:৪৯

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে অনুষ্ঠিত গুগলের বার্ষিক সফটওয়্যার নির্মাতাদের সম্মেলনে প্রতিষ্ঠানটি তাদের গোপনীয়তা এবং নিরাপত্তা–সংশ্লিষ্ট সুবিধাগুলোর হালনাগাদ ঘোষণা করেছে। ব্যবহারকারীরা এখন থেকে তাদের প্রাইভেসি সেটিংস এবং ব্যক্তিগত তথ্য সংরক্ষণের বিষয়টিও নিয়ন্ত্রণ করতে পারবে। সাম্প্রতিক ঘোষণা অনুযায়ী ব্যবহারকারীরা তাদের গুগল অ্যাকাউন্টে তথ্য সংরক্ষণ করে রাখার সময়সীমা নির্ধারণ করে দিতে পারবে। বেঁধে দেওয়া সময়সীমা পার হলে তাদের গুগল অ্যাকাউন্ট থেকে স্বয়ংক্রিয়ভাবে সেই তথ্য মুছে যাবে। সময়সীমা নির্ধারণের ক্ষেত্রে গুগল ব্যবহারকারীরা দুটি অপশন নির্বাচন করতে পারবে—৩ এবং ১৮ মাস।

এখন পর্যন্ত স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলার সুবিধাটি শুধু ওয়েব এবং অ্যাপে পাওয়া যাবে। সুবিধাটি ব্যবহার করতে আপনার গুগল অ্যাপের হালনাগাদ সংস্করণ এবং ইন্টারনেট সংযোগ থাকতে হবে। আপনার গুগল অ্যাকাউন্টে তথ্য সংরক্ষণ করে রাখার সময়সীমা নির্ধারণ করে দিতে নিচের ধাপগুলো অনুসরণ করুন—

ব্রাউজার থেকে account.google.com-এ প্রবেশ করুন।অথবা আপনার স্মার্টফোনে গুগল অ্যাপ চালু করুন।Web & Activity অপশনটি নির্বাচন করুন।Choose to delete automatically অপশনটি খুঁজে বের করে তাতে ক্লিক করুন।এখন তিনটি অপশনসহ একটি মেনু দেখাবে। অপশন তিনটি হলো, ব্যবহারকারী নিজে মুছে না ফেলা পর্যন্ত তথ্য থাকবে, ১৮ মাস রাখার পর স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে এবং ৩ মাস রাখার পরে স্বয়ংক্রিয়ভাবে সব তথ্য মুছে যাবে।

আপনার কাঙ্ক্ষিত অপশনটি নির্বাচন করে সেভ করুন। সূত্র: গ্যাজেটসনাউ