ঢাকা, সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৭
BYনিজস্ব প্রতিবেদক, ঢাকা
১৯ জুন ২০১৯, ১৫:২৯

দেশি উদ্ভাবকদের জন্য ‘টাইগার চ্যালেঞ্জ’ নামের একটি উদ্ভাবনী প্রতিযোগিতা শুরু করছে দেশি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান টাইগার আইটি ফাউন্ডেশন। তাদের সহযোগী হিসেবে কাজ করবে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। দেশীয় ও বৈশ্বিক পর্যায়ের প্রতিযোগিতায় বিজয়ীরা পাবেন প্রায় ১৭ কোটি টাকার সমান বিনিয়োগসুবিধা। প্রতিযোগিতা হবে এমআইটির ‘এমআইটি সলভ’ নামের প্রতিযোগিতার আদলে। গতকাল মঙ্গলবার সোনারগাঁও হোটেলে আয়োজিত টাইগার চ্যালেঞ্জের উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বুয়েটের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ, টাইগার আইটি আমেরিকার গবেষক ইলিয়া নিকিফোরোভ, টাইগার আইটি ফাউন্ডেশনের চেয়ারম্যান জিয়াউর রহমান, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশের কল্যাণে অবদান রাখবে—এমন যেকোনো টেকসই ও উদ্ভাবনী ধারণাকে বাস্তবে রূপ দিতেই ‘টাইগার চ্যালেঞ্জ’ উদ্ভাবনী প্রতিযোগিতার আয়োজন। আয়োজনটি হবে দুটি পর্বে। বাংলাদেশ পর্বে ফাইনালিস্টদের মধ্যে থেকে একটি উদ্যোগকে সেরা ঘোষণা করা হবে। উদ্যোগ বাস্তবায়নে বিজয়ীকে প্রায় দুই কোটি টাকার বিনিয়োগসুবিধা দেওয়া হবে।

এ পর্বে অংশগ্রহণের জন্য আগামী ২ জুলাই থেকে ৩০ আগস্ট পর্যন্ত চ্যালেঞ্জের ওয়েবসাইটে আবেদন করা যাবে। আবেদনগুলো এমআইটির বিচারকেরা যাচাই করে মোট ১০টি উদ্যোগকে চূড়ান্ত পর্বের জন্য নির্বাচিত করবেন। অক্টোবর মাসে আন্তর্জাতিক জুরিবোর্ডের সামনে ফাইনালিস্টরা তাঁদের উদ্যোগ তুলে ধরবেন। ছাত্র, শিক্ষক, উদ্যোক্তা যে–কেউ এই চ্যালেঞ্জে অংশ নিতে পারবেন। আবেদনের লিংক