ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৭
BYঅনলাইন ডেস্ক
২১ জুলাই ২০১৯, ১৪:০৩
অদক্ষ বা স্বল্প দক্ষ গ্রাহকদের ইন্টারনেট ব্যবহার বিষয়ে প্রাথমিক প্রশিক্ষণ দিয়ে সফল হওয়ার দাবি করেছে মোবাইল অপারেটর বাংলালিংক। প্রশিক্ষণ পাওয়া ব্যবহারকারীদের ইন্টারনেট ব্যবহার ২২৮ শতাংশ বেড়েছে। এক লাখ ১৭ হাজার গ্রাহককে প্রশিক্ষণ দেওয়ার পর তাদের কর্মসূচির ফলাফল বিশ্লেষণে এ তথ্য পেয়েছে প্রতিষ্ঠানটি।

টেলিকম শিল্পের আন্তর্জাতিক সংস্থা জিএসএমএ ও বাংলালিংক অপেক্ষাকৃত স্বল্প দক্ষ জনগোষ্ঠীপূর্ণ অঞ্চলে ইন্টারনেট বিষয়ে প্রশিক্ষণ কর্মসূচি চালায়।

বাংলালিংকের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, অংশগ্রহণকারীদের ইন্টারনেট সেবার ব্যবহার বৃদ্ধিতে ডিজিটাল প্রশিক্ষণ উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে। মোবাইল ব্যবহারকারীদের প্রাথমিক পর্যায়ের ডিজিটাল প্রশিক্ষণ প্রদান ও এই প্রশিক্ষণের পর তাদের মোবাইল ইন্টারনেট ব্যবহারের ধরন তিন মাস ধরে পর্যবেক্ষণ করা হয়। বাংলালিংক সেলস অ্যান্ড সার্ভিস পয়েন্ট (বিএসএসপি) সেলস এজেন্টরা এ প্রশিক্ষণ দেন। তারা জিএসএমএ কানেক্টেড সোসাইটি প্রোগ্রামের মোবাইল ইন্টারনেট স্কিলস ট্রেইনিং টুলকিট (এমআইএসটিটি) নামের একটি বিশেষ গাইড ব্যবহার করেন।

বাংলালিংকের দাবি, প্রশিক্ষণ গ্রহণের পর ১৯ শতাংশ ডেটা ব্যবহার না করা গ্রাহক ও ১৫ শতাংশ অনিয়মিতভাবে ইন্টারনেট ব্যবহার করা গ্রাহক নিয়মিত ইন্টারনেট ব্যবহারকারীতে পরিণত হন। প্রশিক্ষণপ্রাপ্ত নিয়মিত ইন্টারনেট ব্যবহারকারীদের মোট ইন্টারনেট ব্যবহারের পরিমাণ কর্মসূচিটির পর সাড়ে ২৮ শতাংশ বাড়ে।