ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭, ৭ অগ্রহায়ণ ১৪২৪

বাজারে এলো ‘আইফোন এক্স’

http://www.rtvonline.com/others/22068/%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%9C%E0%A
BYআরটিভি অনলাইন ডেস্ক|  ১৪ সেপ্টেম্বর ২০১৭, ১০:৩৩ | আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০১৭, ১১:৫৪
ফিঙ্গার প্রিন্ট অতীত। এবার মুখ দেখালেই খুলবে ফোন। প্রয়োজন হবে না ফিঙ্গার প্রিন্টের। অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে উন্মোচন করা হলো ৫.৮ ইঞ্চির সুপার রেটিনা ডিসপ্লে, বায়োনিক চিপ, তারবিহীন চার্জের সুবিধা ও উন্নত রিয়ার ক্যামেরা সংবলিত অ্যাপলের আইফোনের নতুন মডেল 'আইফোন এক্স'।

বরাবরের মতোই আমেরিকার ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালিতে মঙ্গলবার অ্যাপলের সদরদপ্তরে স্টিভ জবস থিয়েটারে আয়োজিত এক অনুষ্ঠানে আইফোনের নতুন মডেলটির সঙ্গে সবাইকে পরিচয় করিয়ে দেন প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টিম কুক।

'আইফোন এক্স' উন্মোচনের পাশাপাশি অ্যাপল সিইও এদিন আইফোনের আরও দুটি মডেল 'আইফোন ৮' ও 'আইফোন ৮ প্লাস'ও উন্মোচন করেন।

একই দিনে তিনটি নতুন মডেলের আইফোন উন্মোচন করা হলেও সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে 'আইফোন এক্স' নিয়েই। বলা হচ্ছে, মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের অন্যতম জনপ্রিয় পণ্য আইফোনের ১০ বছর পূর্তি স্মরণীয় করে রাখতেই নতুন মডেলটির নামকরণ করা হয়েছে 'আইফোন এক্স'। কেননা, রোমান সংখ্যায় 'এক্স' মানে ১০।

অ্যাপলের দাবি, এখন পর্যন্ত বাজারে যেসব মডেলের আইফোন ছাড়া হয়েছে তাদের মধ্যে 'আইফোন এক্স'ই সেরা।

মঙ্গলবার 'আইফোন এক্স' উন্মোচনকালে এর বিভিন্ন ফিচার সম্পর্কেও জানান টিম কুক। তিনি জানান, আইফোনের নতুন এ মডেলে নেই হোম বাটন। এতে ব্যবহার করা হয়েছে সুপার রেটিনা ডিসপ্লে, যার উজ্জ্বলতা ও ফেসিয়াল রিকগনিশন আগের মডেলগুলোর 'এলসিডি' ডিসপ্লের চেয়ে অনেক বেশি আকর্ষণীয়।

এছাড়া নতুন মডেলটির ডিসপ্লে 'এজটুএজ' অর্থাৎ ফোনের দুই কোণ পর্যন্ত বিস্তৃত। ফোনটি 'আনলক' করার ক্ষেত্রেও রয়েছে বিশেষ পদ্ধতি। ব্যবহারকারী ফোনটিকে মুখের সামনে ধরলে ফোনের উঠে যাবে তার মুখের ছবি। আর ছবি মিলে গেলেই 'আনলক' হবে ফোন। নিরাপত্তার দিকে জোর দিয়েই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন অ্যাপল সিইও।

টিম কুকের দাবি, আইফোনের নতুন এই মডেল আগামী দিনে স্মার্টফোনের দুনিয়ায় যুগান্তকারী সৃষ্টি হিসাবে স্বীকৃত হবে, ঠিক যেমনটা হয়েছিল ১০ বছর আগে আইফোনের প্রথম মডেলটির আত্মপ্রকাশের মাধ্যমে।

'আইফোন এক্স' উন্মোচনের দিনে অ্যাপলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দুটি সংস্করণে 'আইফোন এক্স' বাজারে ছাড়া হবে। ৬৪ জিবি মেমোরির ফোনটির দাম পড়বে ৯৯৯ ডলার। ২৫৬ জিবি সংস্করণের দাম পড়বে ১১৪৯ ডলার।

প্রতিষ্ঠানটি আরো জানায়, 'আইফোন এক্স' প্রি-অর্ডার করা যাবে আগামী ২৭ অক্টোবর থেকে। আর এটি বাজারে পাওয়া যাবে ৩ নভেম্বর থেকে।

 

এপি/এমকে

x