ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৬

ইন্টারনেট সংযোগে সমস্যা হতে পারে ২ দিন

http://www.rtvonline.com/others/technology/53070/ইন্টারনেট-সংযোগে-সমস্যা-হতে-পারে-২-দিন
BYআরটিভি অনলাইন ডেস্ক|  ১২ অক্টোবর ২০১৮, ১৫:২৪

আগামী ২ দিন বিশ্বজুড়ে ইন্টারনেট সংযোগে সমস্যা দেখা দিতে পারে বলে জানিয়েছে ইকোনোমিক টাইমস। রাশিয়া টুডের বরাত দিয়ে গণমাধ্যমটি জানায়, প্রধান ডোমেইন সার্ভারের রক্ষণাবেক্ষণের কারণে এই সমস্যা হতে পারে।

রাশিয়া টুডে বলছে, নিয়মিত রক্ষণাবেক্ষণ কাজের অংশ হিসেবে ডোমেইন সার্ভার এবং এ সম্পর্কিত রক্ষণাবেক্ষণ কাজের প্রস্তুতি নিচ্ছে ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বারস (আইকান)। ফলে বিশ্বজুড়ে ইন্টারনেট সংযোগ ব্যবস্থায় ধস নামতে পারে।

জানা গেছে, আইকান এবার ক্রিপ্টোগ্রাফিক কি-তে (এক ধরনের সংকেতলিপি) পরিবর্তন নিয়ে আসবে। এটা ইন্টারনেট অ্যাড্রেস বুক বা ডোমেইন নেম সিস্টেমের (ডিএনএস) সুরক্ষা নিশ্চিত করবে। বিশ্লেষকরা বলছেন, সাইবার অ্যাটাক ঠেকাতে ক্রিপ্টোগ্রাফিক কি পরিবর্তন একটি প্রয়োজনীয় পদক্ষেপ।

এ সম্পর্কে কমিউনিকেশন রেগুলেটরি অথরিটি এক বিবৃতিতে জানায়, স্বাভাবিক, সুরক্ষিত এবং স্থায়ী ডোমেইন নেম সিস্টেমের জন্য বৈশ্বিক ইন্টারনেট সংযোগ নিদির্ষ্ট সময়ের জন্য বন্ধ হওয়ার প্রয়োজন রয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, এই পরিবর্তনের জন্য নেটওয়ার্ক অপারেটররা প্রস্তুত না থাকলে তাদের গ্রাহকরা সমস্যায় পড়তে পারেন। যথাযথ সিস্টেম সিকিউরিটি এক্সটেনশন চালু করে এই সমস্যার সমাধান করা যাবে।

রক্ষণাবেক্ষণ কাজের জন্য আগামী ৪৮ ঘন্টা ইন্টারনেট ব্যবহারে সমস্যা দেখা দিতে পারে। পাশাপাশি এই সময়ের মধ্যে অর্থ আদান-প্রদানে সমস্যা হবে।

ডি/এমকে