ঢাকা, সোমবার, ২৫ জুন ২০১৮, ১১ আষাঢ় ১৪২৬

অস্তিত্ব রক্ষায় যা দরকার তাই করবে কাতার

http://news.zoombangla.com/অস্তিত্ব-রক্ষায়-যা-দরকার/
June 12, 2018

মস্কোয় নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত ফাহাদ বিন মুহাম্মাদ আলে আতিয়াহ বলেছেন, বিশ্ব এখন জঙ্গলের আইনের মাঝে অবস্থান করে না; সে যুগের অবসান হয়েছে। জঙলি আইনের যুগ শেষ হয়েছে। বিশ্ব এখন হুমকি-ভিত্তিক জঙলি আইন দ্বারা শাসিত হয় না। রাশিয়ার ও কাতারের অভ্যন্তরীণ বিষয়ে কারো হস্তক্ষেপ করাও উচিত নয়।

কাতারের রাষ্ট্রদূত বলেন, আমরা বিশ্ব গণমাধ্যম থেকে সৌদি হুমকির বিষয়ে জানতে পেরেছি। কিন্তু আমরা নিশ্চিত করছি যে, আমরা সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বাধীন নীতি অনুসরণ করি এবং নিজেদেরকে রক্ষা করার অধিকার আমাদের আছে; অন্য দেশের সাথে আমরা বৈধভাবেই চুক্তি করে থাকি।

সৌদি হুমকির পর রাশিয়ার সিনিয়র সংসদ সদস্য এবং রাশিয়ার অস্ত্র ও নিরাপত্তা বিষয়ক সিনেট কমিটির ভাইস চেয়ারম্যান অ্যালেস্কি কোন্দ্রাতায়েভ বলেছেন, রিয়াদের হুমকি কাতারকে এস-৪০০ সরবরাহ করা সংক্রান্ত চুক্তির ওপর কোনো প্রভাব ফেলবে না।

এভাবেই রাশিয়া থেকে অত্যাধুনিক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনলে কাতারের ওপর সামরিক পদক্ষেপ চালানো হবে বলে সৌদি আরব যে হুমকি দিয়েছে তা উড়িয়ে দিয়েছে কাতার। রাশিয়া থেকে কাতার এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনলে দোহার বিরুদ্ধে সামরিক অভিযান চালানো হবে বলে সৌদি রাজা সালমান বিন আবদুল আজিজ হুমকি দেয়ার কয়েকদিন পরই এমন প্রতিক্রিয়া জানালো কাতার।

524SHARESShareTweet

প্রতিদিনের খবর পড়ুন আপনার ই-মেইল থেকে