ঢাকা, সোমবার, ২৫ জুন ২০১৮, ১১ আষাঢ় ১৪২৬

সেরা প্রস্তুতি ব্রাজিলের

http://bdsaradin.com//সেরা-প্রস্তুতি-ব্রাজিলের/
BYখেলার মাঠে, ফুটবল বিশ্বকাপ | ২০১৮, জুন ১২ ১২:০০ অপরাহ্ণ

বছর, মাস, সপ্তাহ পেরিয়ে একদম দুয়ারে দাঁড়িয়ে বিশ্বকাপ। আর দু’দিন পরই মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে পর্দা উঠবে ২০১৮ বিশ্বকাপের। একে একে প্রায় সব দলই চলে এসেছে রাশিয়ায়। দেশটির বিভিন্ন প্রান্তে ঘাঁটি গেড়েছে দলগুলো। বেস ক্যাম্পে শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত সবাই। প্রস্তুতি বলতে এখন শুধুই অনুশীলন। প্রীতি ম্যাচে নিজেদের শক্তি-দুর্বলতা দেখে নেয়ার পর্ব প্রায় শেষ।

বড় দলগুলোর মধ্যে এবার প্রস্তুতি পর্বটা সবচেয়ে ভালোভাবে শেষ করেছে ব্রাজিল। ফুটবলবোদ্ধাদের চোখে এবারের বিশ্বকাপে ফেভারিটের কাতারে আছে ব্রাজিল, জার্মানি, স্পেন, ফ্রান্স ও আর্জেন্টিনা। আর ডার্কহর্স ভাবা হচ্ছে বেলজিয়াম, উরুগুয়ে ও ইংল্যান্ডকে। এই আট দলের মধ্যে সাম্প্রতিক পারফরম্যান্সের মানদণ্ডে ব্রাজিলকেই এগিয়ে রাখতে হবে। আক্ষরিক অর্থেই আগুনে ফর্ম নিয়ে কাল হেক্সা জয়ের মিশনে রাশিয়ায় পা রেখেছে রেকর্ড পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। দুটি প্রস্তুতি ম্যাচের প্রথমটিতে ক্রোয়েশিয়াকে ২-০ ও শেষটিতে অস্ট্রিয়াকে ৩-০ গোলে হারিয়েছে সেলেকাওরা।

চোট কাটিয়ে ফিরে দু’ম্যাচেই গোল করেছেন ব্রাজিলের স্বপ্নসারথি নেইমার। আক্রমণভাগে নেইমারের সঙ্গী জেসুস, ফিরমিনো, কুতিনহো, উইলিয়ানরাও আছেন দারুণ ফর্মে। ব্রাজিলের রক্ষণও এবার জমাট। শক্তিশালী সাইডব্রেঞ্চ ও দলের গভীরতা মিলিয়ে তিতের দলকেই শিরোপার বড় দাবিদার মনে হচ্ছে। তিতের কোচিংয়ে গত দু’বছরে ২১ ম্যাচের মাত্র একটিতে হেরেছে ব্রাজিল।

২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়ন স্পেন আবার বর্তমান কোচ হুলেন লোপেতেগুইয়ের অধীনে টানা ২০ ম্যাচে অপরাজিত। কিন্তু তিউনিশিয়ার বিপক্ষে ১-০ গোলের কষ্টার্জিত জয় দিয়ে প্রস্তুতি পর্ব শেষ করা স্পেনের আক্রমণভাগ ঠিক বিশ্বমানের নয়। বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি প্রস্তুতি পর্বে নিদারুণ হতাশ করেছে সমর্থকদের। শেষ ম্যাচে সৌদি আরবকে ২-১ গোলে হারালেও এর আগে টানা পাঁচ ম্যাচে জয়হীন ছিল জার্মানরা।

প্রতিভায় ঠাসা ফ্রান্সকে আবার শেষ ম্যাচে ১-১ গোলে রুখে দিয়েছে যুক্তরাষ্ট্র। আর মেসির আর্জেন্টিনা বিশ্বকাপে নামতে যাচ্ছে ইউরোপে কোনো প্রস্তুতি ম্যাচ না খেলেই। তবে বিশ্বকাপের জাদুর মঞ্চে সব সমীকরণই পাল্টে যেতে পারে।

Share this: