ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৬
BY  ক্রীড়া ডেস্ক ১৭ মে ২০১৮, ১৭:৪৮ | আপডেট : ১৭ মে ২০১৮, ১৯:৩৫ | অনলাইন সংস্করণ

টেস্টসহ ক্রিকেটের সব ফরম্যাটের ম্যাচেই সূচনা হয় টস দিয়ে। কিন্ত লংগার ভার্সনের ক্রিকেট থেকে টস পদ্ধতি ‘অতীত’ হয়ে যেতে পারে আর কিছু দিনের মধ্যেই। ভারতের মুম্বাইয়ে আগামী ২৮-২৯ মে অনুষ্ঠেয় আইসিসি ক্রিকেট কমিটির মিটিংয়ে নির্ধারিত হবে টেস্ট ক্রিকেটে টসের ভবিষ্যৎ। এ নিয়ে ক্রিকেট মহলে চলছে তুমুল বিতর্কও।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম ম্যাচটি হয় অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মাঝে ১৮৭৭ সালে। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত ওই ম্যাচ থেকে শুরু করে সব টেস্টেই ব্যাটিং-বোলিং কে করবে তা নির্ধারিত হয়েছে টস দিয়ে। নিয়ম অনুযায়ী, টস করার করার সময় স্বাগতিক দলের অধিনায়ক কয়েন উপর ছুড়ে মারেন। আর সফরকারী দলের অধিনায়ক কয়েনের ‘হেড’ অথবা ‘টেল’ নেওয়ার সিদ্ধান্তের কথা জানান।

বর্তমান নিয়মে স্বাগতিক দলের জন্য বেশি কিছু সুবিধা আছে। নিজেদের শক্তিমত্তা অনুযায়ী তৈরি করা হয় পিচ। আর পিচের ধরন অনু্যায়ী টিম মিটিংয়ে আগে থেকেই সিদ্ধান্ত নেওয়া হয় টসে জয়ী হলে তারা ব্যাটিং করবে নাকি ফিল্ডিং করবে। তবে আগামী বছর থেকে টেস্টে সম্ভবত এ সুবিধা পাবে না স্বাগতিক দল। আইসিসি ক্রিকেট কমিটি ২০১৯ সালের টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং অ্যাশেজ সিরিজ থেকে টস পদ্ধতি বাতিল করার কথা ভাবছে।

টসের বিকল্প পদ্ধতি কী হবে, তাও বলে দিয়েছে আইসিসি। সফরে আসা দলের অধিনায়ক সিদ্ধান্ত নেবেন ব্যাটিং করবেন নাকি বোলিং করবেন। এখন দেখার বিষয় আইসিসি কী সিদ্ধান্ত নেয়। তবে একটা ব্যাপার বলা যায়, টস পদ্ধতি বাতিল হলে স্বাগতিক দলকে পিচ তৈরি করার আগেই ভাবতে হবে পাঁচ বার! নাহয় নিজের খোঁড়া খাদেই পড়তে হবে!

সূত্র : ইএসপিএন-ক্রিকইনফো।