ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮, ৬ শ্রাবণ ১৪২৬

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা

http://dainikamadershomoy.com/sports/146985/টি-টোয়েন্টি-বিশ্বকাপে-বাংলাদেশের-মেয়েরা
BY  স্পোর্টস ডেস্ক ১৩ জুলাই ২০১৮, ০১:২০ | আপডেট : ১৩ জুলাই ২০১৮, ০১:৩০ | অনলাইন সংস্করণ

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের সেমিফাইনালে স্কটল্যান্ডকে ৪৯ রানে হারিয়েছে সালমা-রুমানারা। আর এই জয়ের মাধ্যমে আগামী নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠেয় আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নিয়েছে বাঘিনীরা।

বৃহস্পতিবার নেদারল্যান্ডসের আমস্টেলভিনে অনুষ্ঠিত বাছাইপর্বের দ্বিতীয় সেমিফাইনালে বাংলাদেশের করা ১২৫ রানের জবাবে মাত্র ৭৬ রানে শেষ হয় স্কটিশ মেয়েদের ইনিংস। এই জয়ের মাধ্যমে প্রতিযোগিতার ফাইনালও নিশ্চিত করেছে সালমারা। চ্যাম্পিয়ন নির্ধারণী ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ আয়ারল্যান্ড। কয়েকদিন আগেই এই আইরিশ মেয়েদের হারিয়েছিল সালমা খাতুনের দল। বাছাইপর্বের শুরুতে বিশ্বকাপে ওঠার সমীকরণে অন্যদের চেয়ে এগিয়ে ছিল বাংলাদেশ। মাঠের লড়াইয়েও তার প্রমাণ দিয়েছেন বাঘিনীরা। পাপুয়া নিউ গিনি, নেদারল্যান্ডস ও সংযুক্ত আরব আমিরাতের মেয়েদের উড়িয়ে দিয়ে সেমিফাইনালে জায়গা করে নেয় বাংলাদেশ।

ম্যাচ শুরুর আগে সালমা-ফারজানাদের সামনে একমাত্র সমীকরণ ছিলসেমিফাইনালে স্কটল্যান্ডকে হারালেই বিশ্বকাপে জায়গা নিশ্চিত। এ দিন টস হেরে প্রথমে ব্যাটকরতে নামে বাংলাদেশ। তবে লক্ষ্যটা খুব একটা বড় করতে পারেননি সালমারা। নিগার সুলতানা (৩১), শামীমা সুলতানা (২২), আয়েশা রহমান (২০), সানজিদা ইসলাম (১৯) ও ফাহিমা খাতুনের (১৫) ব্যাটে ভর করে ৬ উইকেটে ১২৫ রানের মাঝারি স্কোর দাঁড় করায় বাংলাদেশের মেয়েরা।

এদিকে স্কটিশ মেয়েদের শুরুটা ছিল একেবারে ধীরগতির। তারা প্রথম ১০ ওভারে তোলে মাত্র ৪০ রান। অবশ্য এ সময়ে মাত্র একটি উইকেট হারায় তারা। রুমানা, সালমা, জাহানারা, নাহিদাদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে স্বচ্ছন্দে ছিলেন না স্কটিশ মেয়েরা। শেষ ১৪ রানে ৬ উইকেট হারায় দলটি। শেষ পর্যন্ত ২০ ওভারে ৭ উইকেটে মাত্র ৭৬ রান করে শেষ হয় স্কটল্যান্ডের ইনিংস। লেগ স্পিনার রুমানা আহমেদ ১০ রানে নেন ২ উইকেট। এ ছাড়া নাহিদাও নেন দুটি উইকেট।

শনিবার উট্রেক্টে ফাইনালে আইরিশদের মুখোমুখি হবে বাংলাদেশ। চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছে বাংলার বাঘিনীরা।