ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৬
BYক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

রাশিয়া বিশ্বকাপের ফাইনাল ম্যাচে আগামী ১৫ জুলাই মুখোমুখি হবে ফ্রান্স ও ক্রোয়েশিয়া। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত নয়টায়। এবার ষষ্ঠবারের মতো মুখোমুখি হতে যাচ্ছে ফ্রান্স ও ক্রোয়েশিয়া। এর আগের পাঁচবারের দেখায় ফ্রান্স তিন ম্যাচে জিতেছে। বাকি দুইটি ম্যাচ ড্র হয়েছে।

১৯৯৮ সালের বিশ্বকাপে প্রথমবার মুখোমুখি হয় ফ্রান্স ও ক্রোয়েশিয়া। ওই বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচে ক্রোয়েশিয়াকে ২-১ গোলে হারিয়ে ফাইনালে উঠেছিল ফরাসিরা। দল দুইটি সর্বশেষ মুখোমুখি হয়েছে ২০১১ সালের ২৯ মার্চ। ওই ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছিল।

ক্রোয়েশিয়া এবার প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে ‍উঠেছে। এবার পঞ্চমবারের মতো বিশ্বকাপে অংশ নিচ্ছে তারা। এর আগে বিশ্বকাপে তাদের সর্বোচ্চ অর্জন ছিল সেমিফাইনাল। ১৯৯৮ সালের বিশ্বকাপে সেমিফাইনালে খেলেছিল তারা। এবারের বিশ্বকাপে ক্রোয়েশিয়া এখন পর্যন্ত যে ছয়টি ম্যাচ খেলেছে তার প্রতিটিতেই জয় পেয়েছে।

অন্যদিকে, ফ্রান্স এবার তৃতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালে ‍উঠেছে। এর আগে তারা ১৯৯৮ সালে চ্যাম্পিয়ন ও ২০০৬ সালে রানার আপ হয়েছিল। এবারের বিশ্বকাপে ফ্রান্স এখন পর্যন্ত যে ছয়টি ম্যাচ খেলেছে তার পাঁচটিতে জিতেছে ও একটি ম্যাচ ড্র করেছে।

(ঢাকাটাইমস/১৩ জুলাই/এসইউএল)